আন্তর্জাতিক

ইরাকে মার্কিন ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা

ইরাকে অবস্থিত একটি মার্কিন বিমানঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। হামলায় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন সেনা সদস্য আহত হয়েছেন। রবিবার (২১ জানুয়ারি) মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ডের (সেন্ডকম) বরাতে এসব তথ্য জানিয়েছে বিবিসি।
সেন্ডকম বলছে, শনিবার সন্ধ্যায় পশ্চিম ইরাকের আল আসাদ বিমানঘাঁটি নিশানা করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালায় ইরানপন্থি মিলিশিয়া গোষ্ঠীদের একটি জোট। এই ঘাঁটিতে মার্কিন সেনারা থাকেন। হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা আহত হয়েছেন। তবে ঠিক কতজন আহত হয়েছেন তা জানানো হয়নি।
ইসলামিক প্রতিরেোধ নামে একটি জোট মার্কিন ঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির তথ্য অনুযায়ী, এই জোটটি ২০২৩ সালের শেষের দিকে ইরাকে পরিচালিত ইরান সংশ্লিষ্ট বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত হয়।
সম্প্রতি মার্কিন ঘাঁটিতে হওয়া বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে জোটটি। এছাড়া গত কয়েক বছরে আল আসাদ ঘাঁটি বারবার হামলা শিকার হয়েছে।
শনিবার ছোড়া অধিকাংশ ক্ষেপণাস্ত্র প্রতিহত করার দাবি করেছে মার্কিন সামরিক বাহিনী। তবে অধিকাংশ ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হলেও কয়েকটি আকাশ প্রতিরক্ষাব্যবস্থার চোখ ফাঁকি দিয়ে বিমানঘাঁটিতে আঘাত হানে। হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা তদন্ত করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button