জাতীয়

সচিবসভা হয়নি: মন্ত্রিপরিষদ সচিব

সোমবার প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা হয়েছে, সচিবসভা হয়নি বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

সোমবার (২৩ জুলাই) দুপুরে সচিবালয়ে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এ কথা জানান। এর আগে সচিবসভা ডাকা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে।

সচিবসভার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশেষ কোনো মিটিং না। নিয়মিত যে মিটিং সেটিই হয়েছে। এটি আগামীকাল ছিল। ওই সময় আমার অন্য একটি প্রোগ্রাম আছে সেজন্য আমি মিটিংটি এগিয়ে নিয়ে এসেছি।

তিনি বলেন, আমাদের তরফ থেকে বিশেষ কোনো নির্দেশনা দেওয়া হয়নি। মিটিংয়ে সাধাণত যেসব জিনিস আলোচনা করি, সেটা আলোচনা করেছি। অনেকগুলো প্রস্তাব ছিল, কিছু নিয়োগবিধি ছিল, অরগানোগ্রাম অনুমোদন করার বিষয় ছিল, সেগুলো আমরা করেছি। সরকারি হাসপাতালের নিয়োগবিধি আমরা করে দিয়েছি। শিল্প মন্ত্রণালয়ের একটি প্রস্তাব আমরা না করিনি, আমরা বলেছি এটি আইনের মাধ্যমে যেতে হবে। আইন প্রণয়নের পরামর্শ দিয়েছি।

নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই সভায় এটা নিয়ে আলোচনা হয় না। আলাদা কোনো সচিবসভা করিনি।

মাঠ প্রশাসন নির্বাচনের আগে কীভাবে কাজ করবে, সে বিষয়ে আলোচনা হয়েছে কি না, এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘না, না, না। এ রকম কোনো বিষয় না।’

আলাদা করে সচিবসভা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘না, না, না। আমাদের সাধারণ সভা হয়েছে।’

মাহবুব হোসেন বলেন, প্রকল্প বাছাই করার ক্ষেত্রে, প্রকল্পে অর্থায়নে যে ইন্টারন্যাশনাল উইন্ডোগুলো তৈরি হয়েছে, সেখানে যেন সচিবরা একুট বেশি নজর দেন, সে বিষয় নিয়ে কথা হয়েছে। এটি সচিবসভা নয়, আলাদা সচিবসভা নয়। আমাদের যে কমিটি, সে কমিটির সভা।

নির্বাচনের আগে সরকারের মেগা প্রকল্প শেষ করার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না, এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘না না, ওইসব নিয়ে আলোচনা হয়নি।’

কয়েকজন সচিব জানিয়েছেন, সচিবসভা হয়েছে। একজন সাংবাদিক বিষয়টি জানাতেই মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কোনো সচিব এ কথা বলে থাকলে তাকে জিজ্ঞেস করেন, আমাকে নয়।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button