অর্থ বাণিজ্য

বিজিএমইএর নতুন লোগো উন্মোচন

পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), টেকসই শিল্প নির্মাণের প্রত্যয় নিয়ে নতুন লোগো উন্মোচন করেছে। নতুন এই লোগোতে ৯টি অগ্রাধিকারসম্পন্ন বিষয় প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীতে নতুন রূপকল্প প্রণয়নের আনুষ্ঠানিক ঘোষণাকালে এ লোগো উন্মোচন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও সংগঠনের বর্তমান নেতারা।

এ সময় ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, রফতানিতে ৫ হাজার কোটি মার্কিন ডলারের মাইল ফলক অতিক্রম নিঃসন্দেহে আমাদের জন্য একটি বড় অর্জন। আমাদের অর্থনীতি এখন শক্ত ভিতের উপর দাঁড়িয়ে আছে। বিদেশীদের নানা ষড়যন্ত্র মোকাবেলা করে দেশ এগিয়ে যাচ্ছে। পদ্মা সেতু তার একটি প্রমাণ।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘যেহেতু বিজিএমইএ আমাদের পোশাক শিল্পের মুখপাত্র, তাই এই শিল্পের এগিয়ে যাওয়া এবং ব্র্যান্ডিংয়ের জন্য বিজিএমইএ’র নিজস্ব ব্র্যান্ডিংও অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আমরা বিজিএমইএ’র অতীত ঐতিহ্যকে অটুট রেখে আগামীর টেকসই শিল্প নির্মাণের প্রত্যয় নিয়ে বিজিএমইএ’র করপোরেট আইডেনটিটি অর্থাৎ লোগোতে পরিবর্তন এনেছি।’

বিজিএমইএ বলেন, ‘আমরা মনে করি বিজিএমইএ’র রিনিউড ভিশন বা নতুন প্রত্যয় সমগ্র পৃথিবীতে আমাদের পোশাক শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকার সম্পর্কে একটি সুস্পষ্ট বার্তা প্রদান করবে। এটি একটি ডাইনামিক লোগো, যাতে ৯টি অগ্রাধিকার সম্পন্ন বিষয়কে ডটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। এগুলোর প্রত্যেকটিরই স্বতন্ত্র অর্থ আছে।’

ফারুক হাসান লিখিত বক্তব্যে আরো বলেন, ‘প্রযুক্তির ব্যাপক পরিবর্তনের সঙ্গে পোশাক শিল্প এমন একটি জায়গায় পৌঁছেছে যে শিল্পের প্রচলিত নিয়মগুলো খাটছে না, প্রায়শই চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। শিল্পকে আরও এগিয়ে নেওয়ার জন্য পণ্যেও ডিজাইন পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া, পিড টাইম কমানো হয়েছে, সর্বশেষ প্রযুক্তি গ্রহণ করা উৎপাদন ব্যয় হ্রাস করা এবং কারখানাগুলোকে আরও টেকসই করার কোনো বিকল্প নেই। আর এ প্রচেষ্টাগুলো শুরু করার জন্য সংশ্লিষ্ট বিষয়গুলোতে জ্ঞানার্জন প্রতিষ্ঠা করেছি। এই কেন্দ্রের লক্ষ্য হচ্ছে পোশাক শিল্পের সক্ষমতা বৃদ্ধির সুযোগগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ক্যাপাসিটি বিল্ডিং করা।’

বিজিএমইএর পক্ষ থেকে জানানো হয়েছে, সংগঠনের ৯টি লক্ষ্যকে প্রতিনিধিত্ব করে এমন চিন্তা ধারা থেকেই করপোরেট আইডেনটিটি বা লোগোতে পরিবর্তন আনা হয়েছে। এ লোগোতে ৯টি অগ্রাধিকার সম্পন্ন বিষয়কে ডটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

লোগের সোনালী রঙ ভালবাসা, দয়া, সাহস এবং আবেগের সঙ্গে সম্পৃক্ত। এর মাধ্যমে বিজিএমইএর লিগ্যাসিকেও তুলে ধরা হয়েছে।
তাছাড়া, নীল রঙ গভীরতা, আস্থা, প্রজ্ঞা, উদ্ভাবন এবং বুদ্ধিমত্তার প্রতিনিধিত্ব করে এবং বিজিএমইএর লক্ষ্যকে নির্দেশ করে।

এছাড়াও, ইনডিগো (বেগুনি নীল) গর্ব এবং মর্যাদার রঙ হিসাবে সংগঠনের অখণ্ডতা এবং অন্তর্দৃষ্টির প্রতীক। এ লোগোর মাধ্যমে সংগঠনের ভারসাম্য এবং কাঠামোগত অনুভূতিও প্রকাশ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button