আন্তর্জাতিকজাতীয়

মরিশাসে‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিটের’ উদ্বোধন ও ফলক উন্মোচন

দ্বীপ দেশ মরিশাসের রাজধানী পোর্ট লুইসে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিটের’ উদ্বোধন ও ফলক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) অনলাইনে মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যৌথভাবে পোর্ট লুইস, মরিশাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে নামকরণকৃত রাস্তা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিটের উদ্বোধন করেন। বাংলাদেশ দূতাবাস, মরিশাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠানটি আয়োজিত হয়।

এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভিডিও বার্তায় বলেন, বঙ্গবন্ধুর নামে পোর্ট লুইসে এই রাস্তার নামকরণ মরিশাস এবং বাংলাদেশের মধ্যে বহুমাত্রিক সম্পর্কের নিদর্শন তৈরি করেছে। তিনি মরিশাসের স্থানীয় ভাষায় বলেন যে, “হাতে হাত রেখে (লামে দা লামে)” সম্পর্কের নতুন দিগন্তে এগিয়ে যাওয়ার জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু তাঁর বক্তব্যে উল্লেখ করেন, রাস্তার নামকরণের মাধ্যমে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে মরিশাস সরকার ও জনগণ গর্বিত। এ প্রসঙ্গে তিনি মরিশাসের ধারাবাহিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশি কর্মীদের দৃষ্টান্তমূলক অবদানের কথাও স্মরণ করেন।

বছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনে মরিশাস সরকার অংশগ্রহণ করায় মরিশাস সরকার ও জনগণের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কথা উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে সামিল হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন এবং তাঁর বলিষ্ঠ নেতৃত্বে আমরা সে দিকেই এগিয়ে ‍যাচ্ছি। এছাড়াও, মরিশাস-প্রবাসী বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানসহ বিভিন্ন দ্বি-পাক্ষিক বিষয়ে দু’ দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো সুদৃঢ় ও মজবুত করার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ বঙ্গবন্ধুর নামে রাস্তার নামকরণের জন্য মরিশাস সরকারকে ধন্যবাদ দিয়ে বলেন যে, এই রাস্তার মাধ্যমে দু‘দেশের সম্পর্কের মধ্যে নতুন দিগন্তের সূচনা হলো।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিটের’ বাস্তবায়ন এবং উদ্বোধনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, মরিশাস এবং বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো এক ধাপ এগিয়ে গেলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button