জাতীয়

পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালনে বাধা নেই : মোস্তাফা জব্বার

পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালনে কোনো বাধা নেই বলে জানিয়েছেন টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার (২০ নভেম্বর) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।প্রধানমন্ত্রীর নির্দেশনায় গতকাল রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানান মোস্তাফা জব্বার। একই দিন সরকারের আরও দুই টেকনোক্র্যাট মন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম পদত্যাগপত্র পাঠান। তাদের সঙ্গে সংসদ সদস্য নন প্রধানমন্ত্রীর এমন উপদেষ্টারাও পদত্যাগ করেন।মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশনা দিয়েছেন। নির্দেশনার পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আমাকে ফোন করে পদত্যাগপত্র দিতে বলা হয়। গতবারও প্রধানমন্ত্রী পদত্যাগের নির্দেশনা দেন। এবারও নির্দেশনা দিয়েছেন। বলা হয়েছে, পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালনে কোনো বাধা নেই। আজকেও আমি চারটি ফাইল সই করেছি। পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাবো। গতবারও তা-ই করেছি।

একদিন আগে পদত্যাগপত্র দিয়ে আজ অফিস করছেন, এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রথমত পদত্যাগপত্র যতক্ষণ গৃহীত না হবে, ততক্ষণ পর্যন্ত তা কার্যকর হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালেও আমাদের (টেকনোক্র্যাট মন্ত্রীদের) ডেকে পদত্যাগপত্র জমা দিতে বলেছিলেন। তখন ৬ নভেম্বর আমি পদত্যাগপত্র জমা দিলে ডিসেম্বরের ৬-৭ তারিখে সেটি কার্যকর করা হয়েছিল। পদত্যাগপত্র যেদিন গৃহীত হবে, সেদিন থেকে আমার কাজ করার কিছু থাকবে না।

মন্ত্রী বলেন, আমাকে তো বলা হয়নি, আপনি দায়িত্ব পালন করবেন না, তাহলে আমি কী কারণে দায়িত্ব পালন করবো না। ২০১৮ সালে আমি জেনেছি, রাষ্ট্রপতির কাছ থেকে এই পদত্যাগপত্র গৃহীত হয়ে আসে।

তিনি আরও বলেন, তফসিল ঘোষণার সঙ্গে পদত্যাগপত্রের কোনো সম্পর্ক নেই। পদত্যাগের সম্পর্ক নির্বাচনের সঙ্গে। ২০১৮ সালে যে নীতি প্রয়োগ করা হয়েছে, সেটাকে আমি যথাযথ বলে মনে করি। একটি নির্বাচিত সরকারই নির্বাচনকালীন সরকার পরিচালনা করবে। নির্বাচনকালীন এমন কোনো কাজ করা যাবে না, যা দৈনন্দিন কাজের মধ্যে পড়ে না। সরকারের নিয়মিত কার্যক্রম সচল রাখতেই এটা করা হবে।

মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী স্পষ্ট বলেছেন, এই সময়ে সরকার পরিচালনার দায়িত্বে থাকবেন তারাই, যারা জনগণের ভোটে নির্বাচিত হবেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button