জাতীয়

প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশি মেরিনা

বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিনের জরিপে ২০২৪ সালের বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম। খবর: টাইম ম্যাগাজিন।
তিনি উদ্ভাবক ক্যাটাগরিতে এই জায়গা পেয়েছেন।
বুধবার (১৭ এপ্রিল) ২০২৪ সালের প্রভাবশালী ব্যক্তিদের এই তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।
এছাড়াও তার সঙ্গে এই তালিকায় স্থান পেয়েছে পাশের দেশ ভারতের চলচিত্র অভিনেত্রী আলিয়া ভাট, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক
তবে বাংলাদেশি স্থপতি মেরিনা সম্পর্কে টাইম বলেছে, সচরাচর পুরস্কারজয়ী স্থপতিদের সঙ্গে পরোপকার শব্দটি তেমন একটা উল্লেখ্য করা হয়না। তবে মেরিনা সাধারণ নন। তিনি স্থাপত্য চর্চায় এমন একটি চর্চা তৈরী করেছেন, যাতে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধের পাশাপাশি আমাদের এই ধরিত্রীর বিপদগুলোকে তুলে ধরা হয়।
মেরিনাকে এই তালিকায় রাখার কারণ সম্পর্কে টাইম লিখেছে, মেরিনা জলবায়ু পরিবর্তনের বড় ঝুঁকিতে  বাংলাদেশে এমন এক ধরনের বাড়ি তৈরী করেছেন, যার নির্মাণ ব্যয়ও কম এবং সহজে স্থানান্তর করা যায়। তিনি তার পেশা স্থাপত্যচর্চায় এমন একটি রীতি তৈরী করেছেন, যেখানে স্থানীয় সংস্কৃতি ও মূ্ল্যবোধের পাশাপাশি আমাদের এই ধরিত্র যে বিপদের মধ্যে দিয়ে যাচ্ছে তা অগ্রাধিকার পায়।
ঢাকার দক্ষিণখানে  ২০১২ সালে নির্মিত  বায়তুর রউফ নামের একটি শৈল্পিক নকশার মসজিদের স্থপতি হিসেবে ২০১৬ সালে সম্মানজনক আগা খান পুরস্কার পান তিনি। স্থপতি মেরিনা এর আগেও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন।
২০২১ সালে মানবিক ঘর তৈরির জন্য যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক পান তিনি। ২০২০ সালে ব্রিটিশ সাময়িকী প্রসপেক্ট–এর ৫০ চিন্তাবিদের মধ্যে শীর্ষ ১০ জনে স্থান করে নিয়েছিলেন তিনি। মেরিনা ১০ জনের মধ্যে তৃতীয় হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button