খেলা

কুমিল্লার জয়ের ধারা থামালো ঢাকা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরে নিজেদের প্রথম তিন ম্যাচ জয়ে অপরাজিত থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথম হারের স্বাদ দিল মিনিস্টার ঢাকা।

মঙ্গলবার আসরের ১৫তম ম্যাচে কুমিল্লাকে ৫০ রানে হারিয়েছে ঢাকা। এ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের দুর্দান্ত হাফ-সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮১ রান করে মিনিস্টার গ্রুপ ঢাকা।

মাহমুদুল্লাহ ৪১ বলে অপরাজিত ৭০ রান করেন। জবাবে ঢাকার বোলারদের তাণ্ডবে ১৩১ রানেই গুটিয়ে যায় কুমিল্লার ইনিংস।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ঢাকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। আগের ম্যাচে সিলেট সানরাইজার্সের বিপক্ষে তামিম ইকবালের সঙ্গে ১৭৩ রানের জুটি গড়েছিলেন আফগানিস্তানি উইকেট রক্ষক আহমেদ শাহজাদ। তবে এ ম্যাচে দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরতে হয় শাহজাদকে। ১টি চারে ৫ বলে ৬ রান করেন শাহজাদ।

শুরুতে শাহজাদকে হারালেও পাওয়ার প্লের সুবিধা ভালোভাবেই নিয়েছেন অভিজ্ঞ ব্যাটার তামিম ইকবাল।

রানের গতি ধরে রেখে বড় স্কোরের ভিত গড়ছিলেন তামিম-মাহমুদুল্লাহ। কিন্তু তামিম ২ বাউন্ডারি ও ৩ ওভার বাউন্ডারিতে ৪৬ রানে মিড-উইকেটে ধরা পড়েন জানাতের হাতে।

রানের চাকা ঘুরিয়েছেন অধিনায়ক মাহমুদুল্লাহই। ১৯তম ওভারে বাউন্ডারি দিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৯তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মাহমুদুল্লাহ। ৪১ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় অপরাজিত ৭০ রান করেন মাহমুদুল্লাহ।

এতে করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮১ রানের সংগ্রহ পায় ঢাকা।

জয়ের জন্য ১৮২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় কুমিল্লা। ঢাকার পেসার রুবেল হোসেনের করা প্রথম ওভারের তৃতীয় বলে উইকেটে ছেড়ে মারতে গিয়ে আকাশে বল তুলে দেন ওপেনার লিটন দাস। শাহজাদের পরিবর্তে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করা ইমরান উজ্জামান সহজেই বলটি তালুবন্দি করেন। খালি হাতে প্যাভিলিয়নে ফিরেন লিটন। তৃতীয় ওভারে ঢাকার উইকেটরক্ষক ইমরানের দক্ষতায় রান আউটের ফাঁদে পড়েন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিস। তিনি ৮ রান করেন।

১২ রানে কুমিল্লার ২ উইকেট পতনের পর পাওয়ার প্লের ৬ ওভারে ৫৬ রান তুলে কুমিল্লা।

জয় ও ইমরুলের স্বাচ্ছেন্দ্যের ব্যাটিংয়ে ১০ ওভারে ৮২ রান পেয়ে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে কুমিল্লা। তবে কুমিল্লার স্বপ্নে জল ঢেলে দেন রাসেল। ১১ তম ওভারে দুই সেট ব্যাটার জয় ও ইমরুলকে বিদায় দেন রাসেল।

এরপর এবাদত ও আফগানিস্তানের স্পিনার কাইস আহমেদের বোলিং তোপে ১৭ ওভার ৩ বলে ১৩১ রানে থামে কুমিল্লার রানের চাকা। কুমিল্লা ৪৯ রানে শেষ ৮ উইকেট হারায়।

ঢাকার পক্ষে ২ উইকেট নেন আন্দ্রে রাসেল। ১টি করে উইকেট নেন রুবেল হোসেন, এবাদত হোসেন ও কায়েস আহমেদ। আর কুমিল্লার হয়ে ২ উইকেট নেন তানভির ইসলাম। ১টি করে উইকেট নেন মোস্তাফিজ, শহিদুল ইসলাম ও কারিম জানাত।

৪ ম্যাচ শেষে ৩ জয় ও ১ হারে ৬ পয়েন্ট নিয়ে এখনো রান রেটে এগিয়ে শীর্ষে কুমিল্লা। অন্যদিকে ৬ ম্যাচে ৩টি জয় এবং তিনটি হারে ৬ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে মিনিস্টার ঢাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button