জাতীয়লিড স্টোরি

পরিকল্পিত পদক্ষেপ নিলে কঠিন কাজও সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী

পরিকল্পিত পদক্ষেপ নিলে যেকোনো কঠিন কাজও সমাধান করা যায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (২২ মে) ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের সভায় এমন মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

শতবছরের পরিকল্পনা বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে চেয়ারপারসন করে এই কাউন্সিল গঠন করা হয়। ১২ সদস্যের এই কাউন্সিল গঠন করে গত বছরের ১ জুলাই গেজেট প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

শেখ হাসিনা বলেন, ডেল্টা প্ল্যানটা যদি আমরা ভালোভাবে একটা গাইডলাইন তৈরি করে প্ল্যান ভালোভাবে বাস্তবায়ন করতে পারি, আর যেহেতু এটা ২১০০ সাল পর্যন্ত, তাই সময়ের সঙ্গে এটা পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন করতে হবে। সেইভাবেই কিন্তু আমাদের সব প্ল্যান হাতে নিতে হবে, নিয়ে আমরা কাজ করতে পারব। ডেল্টা প্ল্যানের লক্ষ্যে পরিবেশ রক্ষা করে উন্নত পরিকল্পিত পদক্ষেপ নিলে যেকোনো কঠিন কাজ করা সহজ হয়।

প্রধানমন্ত্রী বলেন, যমুনা সেতুর দৈর্ঘ্য কমানো হয়েছিল, যেটা পদ্মা সেতুর ক্ষেত্রে করা হয়নি। যে কারণে পদ্মা সেতু দীর্ঘ হয়েছে। কিন্তু এখানে নদীর বাফার জোনও রক্ষা করা হয়েছে।

ব-দ্বীপ রক্ষা ও ভবিষ্যৎ প্রজন্মের উন্নত জীবন সবচেয়ে বেশি প্রয়োজন এমন মন্তব্য করে পরিবেশ রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নে সমুদ্রকে কাজে লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button