আন্তর্জাতিক

পুতিনবিরোধী নাভালনির মৃত্যুর আশঙ্কা চিকিৎসকদের

জরুরি চিকিৎসার ব্যবস্থা না নিলে কয়েকদিনের মধ্যেই মৃত্যু হতে পারে  রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির (৪৪)  । এমন তথ্য  জানিয়েছেন  নাভালনির চিকিৎসকেরা। রক্ত পরীক্ষার ফলাফল দেখে চিকিৎসকেরা বলেছেন, যেকোনো সময় নাভালনির হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে অথবা কিডনি বিকল হয়ে যেতে পারে। [খবর বিবিসি]

পিঠে প্রচণ্ড ব্যথা ও পা অবশ হয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক নাভালনি। চিকিৎসার জন্য তিনি কারাবন্দি অবস্থায় গত ১৮ দিন ধরে অনশন পালন করছেন। অ্যালেক্সেই নাভালনির ব্যক্তিগত চিকিৎসক আনাস্তাসিয়া ভ্যাসিলিয়েভাসহ চারজন চিকিৎসক কারা কর্তৃপক্ষ বরাবর চিঠি লিখে জরুরি ভিত্তিতে নাভালনিকে দেখার অনুমতি চেয়েছেন।

ওই চিঠি টুইটারেও পোস্ট করেছেন ডা. ভ্যাসিলিয়েভা। তাতে বলা হয়, “নাভালনির শরীরে পটাশিয়ামের মাত্রা ‘মারাত্মক পর্যায়ে’ চলে গেছে। এর মানে যেকোনো মুহূর্তে কিডনি জোড়ার কার্যক্ষমতা এবং হৃদযন্ত্রের কর্মে সমস্যা দেখা দিতে পারে।”

রক্তে প্রতি লিটারে পটাশিয়ামের মাত্রা ৬.০ এমএমওলের বেশি হলেই চিকিৎসার প্রয়োজন পড়ে। সেখানে নাভালনির আইনজীবীর মাধ্যমে পাওয়া রক্ত পরীক্ষার রিপোর্টে দেখা গেছে, নাভালনির শরীরে পটাশিয়ামের মাত্রা ৭.১ এমএমওএল।

গত ফেব্রুয়ারিতে জার্মানি থেকে দেশে ফেরামাত্র বিমানের গতিপথ ঘুরিয়ে অনেক নাটকীয়তার মাধ্যমে নাভালনিকে আটক করে রাশিয়ার সরকার। বিষপ্রয়োগে হত্যাচেষ্টার শিকার হয়ে জার্মানিতে জরুরি চিকিৎসা নিতে যান তিনি।

গত বছরের আগস্টে নভিচক বিষপ্রয়োগ করা হলে নাভালনি অনেকটা মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন। তিনি এই বিষপ্রয়োগের ঘটনায় প্রেসিডেন্ট পুতিনকে নির্দেশদাতা হিসেবে সন্দেহ করেন। রুশ সরকার অবশ্য এই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

নাভালনির সঙ্গে দেখা করে এসে তার আইনজীবী জানিয়েছেন, বর্তমানে যে কারাগারে নাভালনিকে রাখা হয়েছে সেখানে কোনো চিকিৎসক নেই। পুরো ইউনিটের জন্য রয়েছে একজন প্যারামেডিক।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, নাভালনিকে এমন অবস্থায় রাখা হয়েছে যেখানে নির্যাতনের মাধ্যমে তাঁকে ধীরে ধীরে হত্যার পর্যায়ে নেওয়া হতে পারে।

এদিকে, ৭০ জনেরও বেশি বিশ্বখ্যাত লেখক, শিল্পী ও গবেষক নাভালনির সুচিকিৎসা নিশ্চিত করার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট পুতিন বরাবর চিঠি লিখেছেন। চিঠিটি দ্যা ইকনোমিস্ট ও ফ্রান্সের লা মন্ড পত্রিকায় ছাপা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button