আন্তর্জাতিক

জর্ডানে বাংলাদেশ দূতাবাসের জাতীয় শোক দিবস পালন

নিউজ নাউ বাংলা ডেস্কঃ
১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জর্ডান দূতাবাসে শিশু-কিশোরদের অংশগ্রহণে বাংলাদেশের ইতিহাসের এক কালো অধ্যায় ১৫ আগস্ট ও আমার ভাবনা শীর্ষক এক উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রবিবার (১৬ ই আগষ্ট)দিনব্যাপি
প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোররা বঙ্গবন্ধুকে নিয়ে তাদের ভাবনা এবং তাঁর অকাল প্রয়াণে তাদের অনুভূতির কথা ব্যক্ত করে। তারা এই আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার সম্পর্কে জানার সুযোগ করে দেয়ার জন্য দূতাবাসকে ধন্যবাদ জ্ঞাপন করে। প্রতিযোগিতায় বিজয়ী শিশু কিশোরদের সন্মাননা পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত করে জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শুরু করেন।এরপর  ১৫ আগস্ট নিহত শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বঙ্গবন্ধুর উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তাগণ ছাড়াও জর্ডান প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। বক্তারা বঙ্গবন্ধুর সকল পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তির মাধ্যমে আদালতের রায় কার্যকরের আহ্বান জানান।

রাষ্ট্রদূত নাহিদা সোবহান তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা ও মহান স্বাধীনতার রূপকার। প্রতিটি গণতান্ত্রিক ও স্বাধিকার আন্দোলনে তিনি ছিলেন বাঙ্গালির আশা আকাঙ্ক্ষার প্রতীক। বঙ্গবন্ধু হত্যার ঘটনা বাংলাদেশের এক অত্যন্ত লজ্জাজনক ইতিহাস, আমাদের কলঙ্কের ইতিহাস।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারন করে দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে তাই দেশ আজ এগিয়ে চলেছে উন্নয়নের মহাসড়কে। তাঁরই হাত ধরে বাংলাদেশ বিশ্বের কাছে আজ এক অপার বিস্ময়। নাহিদা সোবহান বলেন, নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরা সকলের কর্তব্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button