আন্তর্জাতিক

কানাডায় আগামী বছর থেকে প্লাস্টিক সামগ্রী নিষিদ্ধ

  1. কানাডায় ফেডারেল সরকার প্লাস্টিকের কটালারিজ ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।একই সঙ্গে গ্রোসারি করতে ব্যবহার করা প্লাস্টিক ব্যাগও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

ফেডারেল পরিবেশ মন্ত্রী জনাথন উইলকিনস বুধবার সকালে অটোয়ায় এই ঘোষনা দেন। আগামী বছরের শুরু থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

নিষিদ্ধ ঘোষিত প্লাস্টিক সামগ্রীর মধ্যে রয়েছে গ্রোসারি ব্যাগ, প্লাস্টিকের তৈরি কাটলারি, চা বা কফি নাড়ানোর স্টিক, স্ট্র, খাবার নেয়ার প্লাস্টিক প্যাকেজিং, ছয় প্যাকের প্লাস্টিক রিং।

প্লাস্টিক সামগ্রী পরিবেশের জন্য ক্ষতিকার বিবেচনায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে পরিবেশ মন্ত্রী জানান।

সরকারের এই সিদ্ধান্তে রেস্টুরেন্টগুলো টেক আউট সার্ভিস নিয়ে সমস্যায় পড়বে কী না- এই ব্যাপারে মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করা হলে লিবারেল পরিবেশ মন্ত্রী বলেন, রেস্টুরেন্টগুলোকে বিকল্প খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো প্লাস্টিকের বিকল্প খুঁজে বের করে তাদের ক্রেতাদের সেবা দেবে ।

তিনি আরো বলেন- ২০৩০ সালের মধ্যে শূন্য প্লাস্টিকের বর্জ্য অর্জনের লক্ষ্যে পৌঁছানোর চেষ্টার অংশ হিসাবে, ফেডারাল সরকার এটি অন্যান্য প্লাস্টিকের আইটেমগুলির জন্য নতুন মান তৈরি করছে যার জন্য তাদের ন্যূনতম পরিমাণে পুনর্ব্যবহৃত উপাদান থাকতে হবে ।

উল্লেখ্য সারা বিশ্বে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের কথা চিন্তা করে অনেক দেশ ইতিমধ্যে প্লাস্টিক ব্যবহার ধীরে ধীরে বন্ধ করছে।

 

লায়লা নুসরাত, কানাডা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button