জাতীয়

ক্যাসিনোবিরোধী অভিযান অব্যাহত রয়েছে: র‍্যাব

ক্যাসিনো বিরোধী অভিযানের পূর্ণ হতে যাচ্ছে এক বছর। এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেন, গত বছর থেকে শুরু হওয়া ক্যাসিনো বিরোধী অভিযান সাম্প্রতিক সময়েও অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে র‍্যাব সদর দফতরে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, আগামীকাল ক্যাসিনো বিরোধী অভিযানের এক বছর। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ক্যাসিনো বিরোধী অভিযান শুরুর প্রথম দিন। দেশব্যাপী ক্যাসিনো বিরোধী যে অপারেশন গত বছর শুরু হয়েছিল বর্তমান সময়ে স্থগিত আছে বলে মনে হতে পারে। কিন্তু বাস্তবতা হচ্ছে র‍্যাবের ক্যাসিনো বিরোধী অপারেশন ফৌজদারি দন্ডবিধি চলমান রয়েছে। এর মধ্যে একটি উল্লেখযোগ্য হচ্ছে সাম্প্রতিক সময়ে অনলাইন ভিত্তিক যে ক্যাসিনো অপারেশন। এ ধরনের অভিযানও সাম্প্রতিক সময়ে পরিচালনা করে আসছে। অর্থাৎ ক্যাসিনো বিরোধী যে অভিযান শুরু হয়েছিল গত বছরের সেপ্টেম্বর মাসে সেটা বর্তমানেও অব্যাহত আছে।

তিনি বলেন, দেশব্যপী ক্যাসিনো বিরোধী অভিযান পরিচালিত হয় ১১টি। এর মধ্যে রাজধানীতে ৮টি ও চট্রগ্রামে ৩টি। ক্যাসিনো অভিযানে ৩২টি মামলা দায়ের করা হয়েছিল। বিজ্ঞ আদালত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ১৪টি মামলা তদন্ত করার জন্য দায়িত্বপ্রাপ্ত হয় র‍্যাব। ১৪টি মামলার মধ্যে ১৩টি মামলার চার্জশিট আদালতে দাখিল করেছে র‍্যাব। বাকি একটি মামলা আদালতের নির্দেশক্রমে চার্জশিট স্থগিত আছে। ক্যাসিনো বিরোধী অভিযানের একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে মোবাইল কোর্ট। অভিযানে মোবাইল কোর্টের মাধ্যমে নিয়মিত মামলা প্রদান করা হয়।

এক বছরে এমন কোনও দৃশ্য আমরা দেখতে পারিনি। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আশিক বিল্লাহ বলেন, মূলহোতা বা পৃষ্ঠপোষক এরকম একটি কথা সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমেও এসেছে যা র‍্যাবের নজরে এসেছে। এখানে মূলত র‍্যাব পরিষ্কার করতে চাই- ফৌজদারি অপরাধ ভিত্তিক যে বিষয়গুলো থাকে সেগুলোতে র‍্যাব চার্জশিট দাখিল করেছে। চার্জশিট দাখিল হওয়ার পর পরবর্তী কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। বিচার প্রক্রিয়ায় যদি এরকম কোনোকিছু উপস্থাপিত হয় সেটি বিজ্ঞ আদালতের নির্দেশক্রমে ব্যবস্থা নেয়া হবে।

অনলাইন ক্যাসিনো কয়টা গ্রুপ অথবা কারা কারা পরিচালনা করছে তাদের সম্পর্কে কোনো তথ্য জানতে পেরেছেন কি-না। এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মূলত বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন ভিত্তিক ক্যাসিনো সেটি র‍্যাবই সর্বপ্রথম আলোচনায় নিয়ে আসে এবং এর মূল আসামী কারা হেফাজতে আছে। এছাড়াও বর্তমানন সময়ে ছোটখাটো যে অভিযোগগুলো পায় অনলাইন ভিত্তিক কিন্তু তারা সেরকম কোনো বড় গ্রুপ নয় ছোটখাটো বিদেশি ডোমেইন থেকে মূলত এগুলা পরিচালিত করা হয়। এরকম বেশ কিছু বিষয় র‍্যাবের নজরে এসেছে এবং সে সকল বিষয় নিয়েও র‍্যাব কাজ করছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযান শুরুর প্রথম দিনই ফকিরাপুলের ইয়াংমেনস ক্লাবে অভিযান চালানো হয়। এরপর হঠাৎ করেই শুদ্ধি অভিযান, একে একে ধরা পড়ে ক্ষমতাসীন দলের অনেক বড় নেতা। ক্যাসিনোকাণ্ডে তোলপাড় শুরু হয় গোটা দেশে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button