জাতীয়

চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান

বীর মুক্তিযোদ্ধা রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

আজ বুধবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

ওয়ালিউর রহমান ১৯৪২ সালের ২৬ ডিসেম্বর ঝিনাইদহ জেলার শৈলকূপায় কাঁচেরকোল গ্রামে জন্মগ্রহণ করেন।

কর্মজীবনে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, রাষ্ট্রদূত ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি একজন গবেষক ও ছিলেন। মৃত্যু অবধি তিনি তার প্রতিষ্ঠিত বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়ে পাকিস্তানের ফরেন সার্ভিসের চাকরি ছেড়ে মুজিবনগর সরকারে যোগদান করেন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ওয়ালিউর রহমান ছিলেন ৭নং হেলভেশিয়া প্লাসে। সুইস পার্লামেন্টের সামনে হাজার হাজার সুইস নাগরিক সমবেত হয়ে একটি সমাবেশ করেছিলো বাংলাদেশের স্বাধীনতার পক্ষে। ওই সমাবেশটি চিলড্রেন অব সুইজারল্যান্ড নামে খ্যাত। সেখানে তারা ৪০ হাজার ফ্রাঙ্ক ফান্ড তুলে বাংলাদেশকে সাহায্য করেছিলো। ওয়ালিউর রহমান সেখানে বক্তব্য রাখেন।

আর ১৯৭২ সালে এখানেই বঙ্গবন্ধু এসেছিলেন দীর্ঘ ২২ দিনের জন্য গোটা পরিবারসহ। ওয়ালিউর রহমান তখন সুইজারল্যান্ডের হেড অব মিশন। জেনেভায় লা রিজার্ভ হোটেলে বঙ্গবন্ধু বাইশ দিন ছিলেন পরিবারসহ। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু আবার জেনেভায় আসেন বাংলাদেশ ইনভয়স কনফারেন্স করতে।

স্বাধীনতার পর ’৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ও নেতৃত্বে ওয়ালিউর রহমান বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর সদস্যপদ অর্জন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং ’৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালস আইন প্রণয়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়ায় ওয়ালিউর রহমামের অবদান অবিস্মরণীয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button