আন্তর্জাতিক

পুলিশ বাহিনী সংস্কারের বিল পাস করুন: মার্কিন কংগ্রেসে ফ্লয়েডের ভাই

পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকে ঘিরে প্রতিবাদ-বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীতে ডেমোক্রেটদের আনা আমূল সংস্কারের প্রস্তাব নিয়ে শুনানি শুরু করেছে কংগ্রেস। সেই শুনানিতে হাজির হয়ে জর্জ ফ্লয়েডের ভাই ফিলোনিজ ফ্লয়েড যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে পুলিশ বাহিনী সংস্কারের বিল পাস করার অনুরোধ জানান।

বুধবার (১০ জুন) প্রতিনিধি পরিষদে বিচারবিভাগীয় কমিটির প্রথমদিনের  শুনানিতে হাজির হয়ে ফিলোনিজ এই অনুরোধ করে ‘ভাই হারানোর বেদনার অবসান’ ঘটানোর আহ্বান জানিয়েছেন।  (খবর বিবিসি।)

ফিলোনিজ বলেন, তার ভাই জর্জ যেন নিহত কৃষ্ণাঙ্গদের তালিকায় কেবল আরেকটি নাম না হয়। সদ্যই ভাইকে সমাহিত করে আসা ফিলোনিজ আবেগাপ্লুত হয়ে ভিডিওতে হত্যার সেই মর্মান্তিক দৃশ্যেরও বর্ণনা দেন। এরপরই পুলিশের বর্বরতার বিরুদ্ধে আইনপ্রণেতাদেরকে ব্যবস্থা নিতে তৎপর হওয়ার দাবি জানান তিনি।

কংগ্রেসকে আহ্বান জানিয়ে তিনি বলেন, “জর্জের আর্তনাদ কেউ শোনেনি। আমি আপনাদের কাছে যে আর্জি জানাচ্ছি সেটি শুনুন। আমার পরিবারের আর্জি শুনুন। বিশ্বজুড়ে রাস্তায় রাস্তায় যে আহ্বান ধ্বনিত হচ্ছে তা শুনুন।”

ফিলোনিজ বলেন, “আপনাদের কাছে আমি এই যন্ত্রণা বন্ধের আহ্বান জানাচ্ছি। এই বেদনার অবসান করুন। বাঁচার জন্য আর্তনাদ করতে করতে চোখের সামনে ভাইকে মরতে দেখার বেদনা যে কতটা তা আমি আপনাদেরকে বলে বোঝাতে পারব না।”

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে গত ২৫ মে আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে তার ঘাড়ে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা হাটুর চাপে হত্যা করেন। মৃত্যুর ভিডিও স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরই যুক্তরাষ্ট্রসহ বিশ্বব্যাপী বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভের ঝড় ওঠে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button