অর্থ বাণিজ্যআন্তর্জাতিককরোনাজাতীয়

এবার যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ পিপিই পাঠালো বাংলাদেশ

পররাষ্ট্র মন্ত্রী ড. আবদুল মোমেন গণমাধ্যমকেগত ২৪ মার্চ পররাষ্ট্র মন্ত্রী ড. আবদুল মোমেন গণমাধ্যমকে  বলেছেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকার নিয়েছে। প্রত্যেক দেশেই করোনাভাইরাস সংক্রান্ত মেডিকেল ইকুইপমেন্টের চাহিদা খুব বেড়েছে। কয়েকটি দেশ তাদের দেশে এই মেডিকেল ইকুইপমেন্ট দেওয়ার জন্য আমাদের অনুরোধ করেছে। এমনকি স্বয়ং মার্কিন যুক্তরাষ্ট্রও তাদের দেশে পাঠানোর জন্য আমাদের কাছে অনুরোধ করেছে। আমেরিকার এ্যামবাসেডর এমন ২২ টি আইটেমের একটি তালিকা পাঠানোর কথা উল্লেখ করেছিলেন তিনি।
দেশের সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে গণমাধ্যমে পর্যন্ত তাঁর এ বক্তব্য নিয়ে প্রচুর ব্যঙ্গ বিদ্রুপ এবং রসিকতা করা হয় ! সবকিছুকে উপেক্ষা করে, গত (২৫মে) সোমবার ঈদের দিনে বাংলাদেশের প্রতিষ্ঠান বেক্সিমকোর তৈরি ৬৫ লাখ পিপিই(পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট) বা সুরক্ষা পোশাকের প্রথম চালান এমিরেটসের একটি উড়োজাহাজে করে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (এফইএমএ) জন্য দেশটির পোশাকের ব্র্যান্ড হেইনস বাংলাদেশের প্রতিষ্ঠান বেক্সিমকোর কাছ থেকে এসব পিপিই গাউন কিনছে।
পররাষ্ট্র মন্ত্রী ড. আবদুল মোমেন গণমাধ্যমকে
দেশের টেক্সটাইল খাতের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ড বেক্সিমকো গতকাল সোমবার (২৫ মে) গাউনের একটি চালান পাঠিয়েছে যুক্তরাষ্ট্রে। চালানটি পৌঁছবে মার্কিন কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (ফেমা) কাছে। সোমবার চালান হস্তান্তরের মুহূর্তটি স্মরণীয় করে রাখতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার। তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বেক্সিমকোর তৈরি পিপিই’র ওই চালানটির বিদায় জানান।
পররাষ্ট্র মন্ত্রী ড. আবদুল মোমেন গণমাধ্যমকে
বেক্সিমকো টেক্সটাইলসের প্রধান নির্বাহী কর্মকর্তা ও গ্রুপ পরিচালক সৈয়দ নাভেদ হোসেনের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে চালান হস্তান্তর অনুষ্ঠানটি শুরু হয়। তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাসের কারণে বিশ্বের কার্যপদ্ধতি পাল্টে গেছে। তাই বেক্সিমকোকেও জরুরিভিত্তিতে সক্রিয় হতে হয়েছে। তিনি বলেন, মাত্র দুই মাসের মধ্যে আমরা আমাদের বিশ্বমানের উৎপাদন, প্রযুক্তিগত ও ডিজাইন দক্ষতা ও সক্ষমতা প্রয়োগ করে পিপিই তৈরি করতে শুরু করি। এর মাধ্যমে বাংলাদেশ ও বিশ্বব্যাপী অতিপ্রয়োজনীয় পিপিই-এর সরবরাহ বৃদ্ধিতে অবদান রাখে বেক্সিমকো।
পররাষ্ট্র মন্ত্রী ড. আবদুল মোমেন গণমাধ্যমকে
অনুষ্ঠানে বাংলাদেশের অর্থনীতিতে বেক্সিমকোর অবদানের প্রশংসা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, বাংলাদেশের মতো বাকি বিশ্বও মহামারির সাথে লড়াইয়ে এক কঠিন সময় পার করছে। এমন এক সংকটময় সময়ে বাংলাদেশ মাত্র দুই মাসের মধ্যে এই মুহূর্তে স্বাস্থ্য খাতের জন্য সবচেয়ে প্রয়োজনীয় সামগ্রী বিশ্বের এক গুরুত্বপূর্ণ বাজারে রফতানি করছে; তাও আবার ১০/২০ হাজার নয় ৬৫ লাখ পিস। এ এক অভাবনীয় অর্জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button