আন্তর্জাতিক

বরিস জনসনের মন্ত্রিসভায় রদবদল

কিছুদিন আগে পার্টিগেট’ কেলেঙ্কারি নিয়ে প্রচণ্ড চাপে থাকা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রীর দপ্তরের কার্যক্রমের উন্নয়নের জন্য রদবদলের আভাস দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) মন্ত্রিসভায় রদবদল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বিবিসি জানিয়েছে, এবার ব্রেক্সিট সুযোগ বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন জ্যাকব রিস-মগ। ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের সময় ‘লিভ’ বা ইইউ ত্যাগের পক্ষের গুরুত্বপূর্ণ নেতা ছিলেন রিস-মগ। তিনি এখন পূর্ণ ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদা পাবেন।

নতুন চিফ হুইপ করা হয়েছে ক্রিস হিটন-হ্যারিসকে। কনজারভেটিভ দলের এমপিদের শৃঙ্খলাবদ্ধ করার দায়িত্ব সামলাতে হবে তাকে। ওই এমপিদের মধ্যে বেশ কয়েকজন বরিস জনসনের পদত্যাগ চেয়েছেন।

চিফ হুইপ ছিলেন মার্ক স্পেন্সার। তিনি রিস-মগের বদলে কমন্সসভায় দলের নেতা হবেন। তবে কিছু দলীয় এমপি ব্যক্তিগতভাবে স্পেনসারের নতুন পদ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। পার্লামেন্টে দলের নেতা হিসেবে তার ভূমিকার মধ্যে রয়েছে ওয়েস্টমিনস্টারে আচরণের মান বহাল রাখা। কিন্তু তার বিরুদ্ধে বর্তমানে সহকর্মী এমপি নুসরাত ঘানির উত্থাপিত ইসলামোফোবিয়ার অভিযোগের তদন্ত করা হচ্ছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button