আন্তর্জাতিককরোনা

‘এক বছর সুরক্ষা দেবে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা’

করোনা ভাইরাস থেকে মানুষকে বাঁচাতে দিনরাত কাজ করে চলেছেন বিজ্ঞানীরা। এর মধ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত একটি টিকা অনেকটাই এগিয়ে গেছে। যেই টিকাটি করোনা ভাইরাস থেকে প্রায় এক বছরের জন্য মানুষকে সুরক্ষা দেবে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা পাস্কাল সরিওট। খবর রয়টার্স।

‘এক বছর সুরক্ষা দেবে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা’

ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা’র করোনা টিকা নিয়ে মঙ্গলবার (১৬ জুন) বেলজিয়ান রেডিও স্টেশন-এর সঙ্গে আলাপকালে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা পাস্কাল সরিওট।

‘এক বছর সুরক্ষা দেবে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা’

পাস্কাল সরিওট বলেন, তার প্রতিষ্ঠান ইতোমধ্যেই অক্সফোর্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের উদ্ভাবিত করোনা টিকার হিউম্যান ট্রায়াল শুরু করেছে। যুক্তরাজ্যে শিগগিরই এর প্রথম পর্বের ট্রায়াল শেষ হবে। তৃতীয় ধাপের ট্রায়ালও ইতোমধ্যেই শুরু হয়েছে।

তিনি আরও বলেন, আগামী আগস্ট বা সেপ্টেম্বর নাগাদ ক্লিনিক্যাল ট্রায়ালের ফল পাওয়া যাবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবর নাগাদ এই টিকা সরবরাহ করা সম্ভব হবে। আমরা মনে করি, এটি প্রায় বছরখানেক ধরে সুরক্ষা দেবে।

‘এক বছর সুরক্ষা দেবে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা’

অ্যাস্ট্রাজেনেকা’র এ টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে ইতোমধ্যেই প্রতিষ্ঠানটির সঙ্গে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ। দেশগুলো হচ্ছে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস। চার দেশের জোট ইনক্লুসিভ ভ্যাকসিন অ্যালায়েন্স (আইভিএ) সঙ্গে চুক্তিতে উপনীত হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। চুক্তি অনুযায়ী, এ টিকা ইউরোপে সরবরাহের কাজে সহায়তা দেবে আইভিএ। ইতোমধ্যেই যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গেও চুক্তিতে সম্মত হয়েছে আস্ট্রাজেনেকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button