আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ঝড়ের বেগ উঠতে পারে ১৭০ কিমি

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আরও শক্তিশালী হয়ে উঠছে। আরব সাগরে সৃষ্ট গ্রীষ্মমণ্ডলীয় এই ঝড়ের বেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার ছুঁয়ে ফেলতে পারে বলে নতুন বুলেটিনে জানিয়েছে ভারতের আবহাওয়া ভবন।

শনিবার (১০ জুন) জানানো হয়, শেষ ছয় ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তরদিকে অগ্রসর হয়েছে অতি প্রবল ঘূ্র্ণিঝড় ‘বিপর্যয়’। স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত ২টা ৩০ মিনিটে সেটি পূর্ব-মধ্য আরব সাগরের উপরে অবস্থান করছিল, যা ভারতের গোয়া থেকে ৬৯০ কিমি পশ্চিম, মুম্বাই থেকে ৬৪০ কিমি পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম এবং পোরবন্দরের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৬৪০ কিমি দূরে অবস্থান করছিল।

বুলেটিনে আরও বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সেই অতি প্রবল ঘূর্ণিঝড় আরও শক্তিশালী হবে এবং উত্তর ও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে। এছাড়াও পরবর্তী তিন দিনে আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ‘বিপর্যয়’। সূত্র: হিন্দুস্তান টাইমস

ভারতীয় বুলেটিনে বলা হয়, শনিবার সকাল থেকে পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৩০-১৪০ কিমি বেগে বাতাস বইবে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ১৫৫ কিমিতে পৌঁছে যেতে পারে। সন্ধ্যায় ঝড়ের দাপট আরও বাড়বে। সেইসময় ঝড়ের বেগ কখনও কখনও ঘণ্টায় ১৬৫ কিমি ছুঁয়ে ফেলবে। অধিকাংশ সময় ঘণ্টায় ১৪০-১৫০ কিমি বেগে ঝড় বইবে। আবার উত্তরপূর্ব আরব সাগরের সংলগ্ন এলাকায় ঘণ্টায় ৭০-৮০ কিমি বেগে ঝড় বইবে। দমকা হাওয়ার বেগ ৮০ কিমি হতে পারে।

এছাড়াও শনিবার পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৪৫-১৫৫ কিমি বেগে ঝড় হবে। যা কখনও কখনও ১৭০ কিমিতে পৌঁছে যেতে পারে। তবে এদিন সন্ধ্যা থেকে কিছুটা বেগ কমবে। সেই সময় ঘণ্টায় ১৩৫-১৪৫ কিমিতে হাওয়া বইতে পারে (সর্বোচ্চ বেগ হতে পারে ১৬০ কিমি)।

রোববার থেকে ক্রমশ কমতে থাকবে ঝড়ো হাওয়ার বেগ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button