জাতীয়

সম্মাননা পেলো ১০ মন্ত্রণালয়-বিভাগ

২০২১-২২ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে সেরা ১০টি মন্ত্রণালয় ও বিভাগকে সম্মাননা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- জনপ্রশাসন মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, কৃষি মন্ত্রণালয়, অর্থ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ।

বুধবার (১৯ জুলাই) ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর এবং এপিএ ও শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠান-২০২৩’ এর মাধ্যমে এই সম্মাননা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এপিএ স্বাক্ষর এবং এপিএ ও শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এপিএ ও শুদ্ধাচার পুরস্কার প্রদান এবং মূল্যবান দিক-নির্দেশনা দেন।

সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি এবং গতিশীলতা আনয়নের লক্ষ্যে বর্তমান সরকার ২০১৪-১৫ অর্থবছরে ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ বা এপিএ প্রবর্তন করা হয়। প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসাবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব পাওয়া মন্ত্রীর প্রতিনিধি হিসাবে সিনিয়র সচিব ও সচিবের মধ্যে প্রতি বছর এ চুক্তি স্বাক্ষরিত হয়ে থাকে।

এই চুক্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের কৌশলগত উদ্দেশ্য, গৃহীত কার্যক্রম ও লক্ষ্যমাত্রা এবং এ সকল কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি পরিমাপের জন্য কর্মসম্পাদন সূচক বিধৃত রয়েছে। মন্ত্রণালয় বা বিভাগের বার্ষিক ও মধ্যমেয়াদী বাজেট কাঠামোর সঙ্গে সামঞ্জস্য রেখে এপিএ’র আওতায় বিভিন্ন কার্যক্রমের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়ে থাকে।

২০১৪-১৫ অর্থবছর থেকে সকল মন্ত্রণালয় বা বিভাগ এপিএ স্বাক্ষর করছে। পরবর্তীতে ২০১৫-১৬ অর্থবছরে মন্ত্রণালয় বা বিভাগের সঙ্গে অধীনস্ত দপ্তর ও সংস্থাগুলোও এপিএ স্বাক্ষর শুরু হয়। এর ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থবছরে বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের অফিসগুলোকে এপিএ’র আওতায় আনা হয়।

সব শেষে ২০১৭-১৮ অর্থবছরে উপজেলা পর্যায়ের অফিসগুলো এপিএ সম্প্রসারিত হয়। ২০২৩-২৪ অর্থবছরে সারা দেশে প্রায় ২৬ হাজার সরকারি অফিস এপিএ স্বাক্ষর করেছে। বর্তমানে এপিএ প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়নের কাজটি এপিএএমএস নামক একটি সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার ইউনিট এপিএ প্রণয়ন ও বাস্তবায়নে সকল মন্ত্রণালয় ও বিভাগসহ সকল পর্যায়ের সরকারি অফিসকে সহযোগিতা করে যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button