আন্তর্জাতিক

রানি এলিজাবেথের কোহিনুর মুকুট পাচ্ছেন কে ?

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। বৃহস্পতিবার দুপুরে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিবৃতি দিয়ে সরকারিভাবে মৃত্যুর খবর ঘোষণা করে বাকিংহাম প্রাসাদ।
তার মৃত্যুতে ব্রিটেনের পরবর্তী রাজা হচ্ছেন রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে চার্লস। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। এবার প্রশ্ন, কোহিনুরের অধিকারী কে হবেন?
চলতি বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, তার অবর্তমানে ‘কুইন কনসর্ট’ হবেন যুবরাজ চার্লসের স্ত্রী, ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। তাই স্বাভাবিকভাবেই চার্লস যখন রাজা হবে, তখনই ক্যামিলার মাথায় উঠবে সেই কোহিনুর বসানো মুকুট, যা আসলে ছিল রানি এলিজাবেথের মায়ের।
১০৫.৬ ক্যারাটের কোহিনুর হীরার জন্মস্থান ভারত। চতুর্দশ শতাব্দীতে ভারতেই মিলেছিল এই হীরা। তারপর বহু হাত ঘোরে। ১৮৪৯ সালে পাঞ্জাব অধিকার করে ব্রিটিশরা। তখনই কোহিনুর হস্তান্তরিত হয় রানি ভিক্টোরিয়ার কাছে। সেই থেকে ব্রিটেনের শাসকদের মাথায় শোভা পেতে থাকে এই হীরা।
এখন প্লাটিনামের মুকুটে বসানো রয়েছে এই হীরা। ১৯৩৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জের অভিষেকের সময় তৈরি করা হয়েছিল সেই মুকুট। পরেছিলেন দ্বিতীয় এলিজাবেথের মা প্রথম এলিজাবেথ। টাওয়ার অব লন্ডনে রাখা থাকে সেই মুকুট। চার্লসের অভিষেকের দিন তা মাথায় উঠবে ক্যামিলার।
উল্লেখ্য, ১৮৫৬ সালে ক্রিমিয়ার যুদ্ধে অটোমানদের সাহায্য করার জন্য রাণী ভিক্টোরিয়াকে কৃতজ্ঞতাস্বরূপ এই মুকুট উপহার দিয়েছিলে তুরস্কের সুলতান। নিজের অভিষেকের সময় যেন স্ত্রীকে ‘রানি’র মর্যাদা দেওয়া হয়, এইজন্য অনেকদিন ধরেই রানিমাতার কাছে আকুতি জানিয়েছিলেন প্রিন্স চার্লস। এরপর রানি দ্বিতীয় এলিজাবেথ নিজেই ঘোষণা দেন, তিনি চান ব্রিটেনের পরবর্তী রানি হিসেবে পরিচিত হোক ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button