জাতীয়

কাল দৃশ্যমান হবে পদ্মাসেতুর ৩৯০০ মিটার; বসানো হবে ২৬তম স্প্যান

মঙ্গলবার (১০ মার্চ), পদ্মাসেতুর ২৬তম স্প্যান ‘৫-ডি’ সেতুর ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর বসানো হবে।এর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ৩ হাজার ৯০০ মিটার।

সোমবার (০৯ মার্চ) সকালে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে স্প্যানটি রওনা করে।

প্রকৌশলী সূত্রে জানা যায়, বর্তমানে স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারে কাছে নোঙর করে রাখা হয়েছে। মঙ্গলবার সকাল থেকে শুরু হবে স্প্যান বসানোর কার্যক্রম। স্প্যান বসানোর পূর্বের প্রস্তুতিমূলক কাজগুলো সেরে নেওয়া হচ্ছে। ইতোমধ্যে মাওয়া প্রান্তে দুইটি স্প্যান এসে যোগ হয়েছে, বর্তমানে ৩৯টি স্প্যান রয়েছে। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৪০টি পিলারের কাজ শেষ। বাকি আছে দুইটি পিলারের কাজ। যা শেষ হবে আগামী মার্চ মাসে। আর পদ্মাসেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৫টি বসানো শেষ হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button