জাতীয়

দেশে চলছে শৈত্যপ্রবাহ, বাড়ছে ঠান্ডা

দেশে বয়ে যাচ্ছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। কমেছে তাপমাত্রা, আগামী দুই-একদিন এই রকম ঠান্ডা আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর ।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস সাংবাদিকদের জানান, কুড়িগ্রামের রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা রেকড করা হয়েছে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এ শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন ধরে চলবে। সেসঙ্গে চলতি মাসেই আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান তিনি।

তিনি জানান, কুড়িগ্রামে তাপমাত্রা অনেক কমলেও শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। ঠান্ডার সঙ্গে রয়েছে কনকনে হাওয়া।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানিয়েছেন, দেশের মধ্যাঞ্চলের বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এসব জেলার মধ্যে রয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া, বরিশাল, ভোলা, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের বেশ কিছু জেলা। এসব জেলায় তাপমাত্রা আট থেকে নয়ের মধ্যে ওঠানামা করছে।

তাপমাত্রা ১০-৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮-৬ এর মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ এর নীচে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button