আন্তর্জাতিকগণমাধ্যমজাতীয়

গাজায় সাংবাদিক হত্যা বন্ধের দাবী জানিয়েছে যুক্তরাস্ট্রের এসোসিয়েশন অব সাউথ এশিয়ান আমিরিকান জার্নালিস্ট

ফিলিস্তিনের গাজায় সাংবাদিক হত্যা বন্ধ ও তাদের ওপর ইসরাইয়েলের বরর্বোচিত হামলা ও নৃশংসতার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে এসোসিয়েশন অব সাউথ এশিয়ান আমিরিকান জার্নালিস্ট।

মার্কিন যুক্তরাস্ট্রে বসবাসরত এশিয়ান সাংবাদিকদের সংগঠনটির উদ্যেগে এক ভার্চুয়াল আলোচনা সভায় অবিলম্বের সাংবাদিকদের হত্যা বন্ধের দাবি জানানো হয়। সভায় বক্তারা অবিলম্বে অমানবিক, বর্বোরোচিত যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে যুক্তরাস্ট্র সহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের প্রতি আহ্বান জানান।

যুক্তরাস্ট্রের স্হানীয় সময় বৃহস্পতিবার রাতে অনুস্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সিনিয়র সাংবাদিক সৈয়দ মোহাম্মদুল্লাহ।

ফিলিস্তিনের গাজায় সাংবাদিক হত্যা বন্ধ ও তাদের ওপর ইসরাইয়েলের বরর্বোচিত হামলা ও নৃশংসতার তীব্র নিন্দা ও ক্ষোভ  জানিয়েছে  এসোসিয়েশন অব সাউথ এশিয়ান আমিরিকান জার্নালিস্ট। মার্কিন যুক্তরাস্ট্রে বসবাসরত এশিয়ান সাংবাদিকদের সংগঠনটির উদ্যেগে এক ভার্চুয়াল আলোচনা সভায় অবিলম্বের সাংবাদিকদের হত্যা বন্ধের দাবি জানানো হয়। সভায় বক্তারা অবিলম্বে অমানবিক, বর্বোরোচিত যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে যুক্তরাস্ট্র সহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের প্রতি আহ্বান জানান। যুক্তরাস্ট্রের স্হানীয় সময় বৃহস্পতিবার রাতে অনুস্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সিনিয়র সাংবাদিক সৈয়দ মোহাম্মদুল্লাহ।  সংগঠনটির সাধারন সম্পাদক লস্কর আল মামুনের সঞ্চালনায় “গাজায় সাংবাদিকদের ওপর ইসরাইয়েলি নৃশংসতা” শীর্ষক আলোচনায় বিশেষ আলোচক হিসেবে অংশ নেন যুক্তরাস্ট্রের নিউ জার্সি প্লেইন্সবোরো শহরের কাউন্সিলর, একুশে পদক প্রাপ্ত  বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী, যুক্তরাস্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ, সাংবাদিক জিসান জাভেদ, দস্তগীর জাহাঙ্গীর, অহিদুল ইসলাম প্রমুখ। 

২০০০ সাল থেকে বিভিন্ন সময়ে ইজরাইলী হামলায় ৫০ জন সাংবাদিক নিহত হয়েছে। বাছ বিচার না করে কর্মরত সাংবাদকদের উপর হামলার এমন ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। সাংবাদিক ছাড়াও ২০২৩ সালের ৭ অক্টোবের পর প্রায় ১৮ হাজারের উপর মানুষ নিহত হয়েছে ইজরালী হামলায়।  সভায ইজরাইলের উপর হামসের হামলা ও অপহরণেরও নিন্দা জানানো হয়। উল্লেখ্য, সম্প্রতি প্রকৌশলী রানা হাসান মাহমুদের উদ্যগে যুক্তরাস্ট্রে কর্মরত দক্ষিন এশিয়ান অরিজিন সাংবাদিকদের নিয়ে গঠিত হয় এসোসিয়েশন অব সাউথ এশিয়ান আমিরিকান জার্নালিস্ট সংগঠন।

সংগঠনটির সাধারন সম্পাদক লস্কর আল মামুনের সঞ্চালনায় “গাজায় সাংবাদিকদের ওপর ইসরাইয়েলি নৃশংসতা” শীর্ষক আলোচনায় বিশেষ আলোচক হিসেবে অংশ নেন যুক্তরাস্ট্রের নিউ জার্সি প্লেইন্সবোরো শহরের কাউন্সিলর, একুশে পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী, যুক্তরাস্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ, সাংবাদিক জিসান জাভেদ, দস্তগীর জাহাঙ্গীর, অহিদুল ইসলাম প্রমুখ। ২০০০ সাল থেকে বিভিন্ন সময়ে ইজরাইলী হামলায় ৫০ জন সাংবাদিক নিহত হয়েছে। বাছ বিচার না করে কর্মরত সাংবাদকদের উপর হামলার এমন ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। সাংবাদিক ছাড়াও ২০২৩ সালের ৭ অক্টোবের পর প্রায় ১৮ হাজারের উপর মানুষ নিহত হয়েছে ইজরালী হামলায়। সভায ইজরাইলের উপর হামসের হামলা ও অপহরণেরও নিন্দা জানানো হয়। উল্লেখ্য, সম্প্রতি প্রকৌশলী রানা হাসান মাহমুদের উদ্যগে যুক্তরাস্ট্রে কর্মরত দক্ষিন এশিয়ান অরিজিন সাংবাদিকদের নিয়ে গঠিত হয় এসোসিয়েশন অব সাউথ এশিয়ান আমিরিকান জার্নালিস্ট সংগঠন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button