খেলালিড স্টোরি

৩৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কো

অবশেষে ৩ যুগ পর পুনরায় ফুটবল বিশ্বকাপের শেষ ষোলোতে উঠলো মরক্কো।

৩৬ বছর আগে, ১৯৮৬ সালে সর্বশেষ বিশ্বকাপের নক-আউট পর্বে উঠেছিলো তারা।

আজ বৃহস্পতিবার গ্রুপ-এফ’র শেষ রাউন্ডের ম্যাচে মরক্কো ২-১ গোলে হারিয়েছে কানাডাকে। এই জয়ে ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রতে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউটে পা রাখে মরক্কো। গ্রুপ পর্বে ৩ ম্যাচের সবগুলোতে হেরে খালি হাতে বিশ্বকাপ শেষ করলো কানাডা।

মরক্কোর সাথে এই গ্রুপ থেকে শেষ ষোলোতে ওঠা অপর দল ক্রোয়েশিয়া। আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়ামের সঙ্গে গোলশুন্য ড্র করেছে ক্রোয়েশিয়া। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয় তারা। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থান পায় বেলজিয়াম।

দোহার আল-থুমামা স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই কানাডাকে চাপে ফেলে দেয় মরক্কো। চতুর্থ মিনিটেই গোল পায় মরক্কো। কানাডার গোলরক্ষক মিলান বোয়ানের ভুল পাসে বল পেয়ে যান স্ট্রাইকার হাকিম জিয়েচ। বল পেয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে গোল করেন জিয়েচ (১-০ )।

ম্যাচের ১৫ মিনিটে ম্যাচে সমতা আনার সুযোগ হাতছাড়া করে কানাডা। স্ট্রাইকার কাইল লারিনের ক্রস থেকে বল পেয়ে শট নেন আক্রমনভাগের আরেক খেলোয়াড় টাওন বুখানান। তবে শট গোলবারের পাশ দিয়ে চলে যায়।
ম্যাচে এগিয়ে থাকলেও আক্রমন অব্যাহত রাখা মরক্কো ৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ফেলে।

ডিফেন্ডার আচরাফ হাকিমির যোগান দেয়া বলে বক্সের ভেতর স্ট্রাইকার ইউসেফ এন-নেসরির শট কানাডার গোলরক্ষকের হাতের নিচ দিয়ে বল গোলমুখে প্রবেশ করলে ২-০ গোলে এগিয়ে যায় মরক্কো।

প্রথমার্ধের ৪০তম মিনিটে মরক্কোর আত্মঘাতি গোলে ব্যবধান কমায় কানাডা। কানাডার স্যামুয়েল আডোকুজবের শট মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ার্ডে ফেরাতে গিয়ে ভুলে নিজ দলের জালে বল জড়িয়ে দেন। এই বিশ্বকাপের এটিই প্রথম আত্মঘাতি গোল। তারপরও মরক্কোর লিডে শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে গোলের সুযোগ মিস করেন কানাডার স্ট্রাইকার আলফোনসো ডেভিস। ৭১ মিনিটেও মধ্যমাঠ থেকে আক্রমন করে কানাডা। বল পেয়ে মরক্কোর বক্সের ভেতর ঢুকে শট নিতে ব্যর্থ হন ডিফেন্ডার এ্যালিস্টার জনস্টোন। গোলের ভালো সুযোগ নষ্ট হয় কানাডার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button