গণমাধ্যম

ফ্যাক্ট চেকিং বিষয়ক সাংবাদিক কর্মশালার আয়োজন করেছে নিউজ নাউ বাংলা

‘‘ফ্যাক্ট চেকিং’’  বিষয়ক সাংবাদিক কর্মশালা সম্পন্ন করেছে নিবন্ধিত অনলাইন পোর্টাল নিউজ নাউ বাংলা। এমআরডিআই ও ইন্টার নিউজের যৌথ উদ্যোগে ‘প্রমোটিং ফ্যাক্ট চেকিং টু কাউন্টার মিস ইনফরমেশন ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়। এতে রিসোর্স পার্সন ছিলেন নিউজ নাউ বাংলার সিনিয়র রিপোর্টার ফারহানা নীলা ।

ফারহানা নীলা

শুক্রবার ২৫ আগষ্ট দুপুরে এই কর্মশালা অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠানটির ডিজিটাল নিউজ স্টুডিওতে। কর্মশালাটির উদ্বোধনী পর্বে অংশ নেন নিউজ নাউ বাংলার সম্পাদক শামীমা দোলা এবং ইন্ডিয়া টুডে গ্রুপের বাংলাদেশের নিউজ কনসালটেন্ট শাহিদুল হাসান খোকন।

‘‘ফ্যাক্ট চেকিং’’ বিষয়ে বেশ কিছু তথ্য ও উপাত্ত তুলে ধরেন কর্মশালাটির রিসোর্স পার্সন ফারহানা নীলা।

ফ্যাক্ট চেকিং কি, ফ্যাক্ট চেক করা কেন প্রয়োজন এবং ফ্যাক্ট চেকিং এর প্রক্রিয়াগুলি হাতে কলমে শেখানো হয়। এছাড়াও ছবি ও ভিডিওর মাধ্যমে তথ্য খুঁজে বের করে কিভাবে অনুসন্ধানী রিপোর্ট তৈরি করা যায়, সে বিষয়েও জানানো হয়।  তথ্য যাচাই প্রক্রিয়া, ভুল তথ্য, মিথ্যা তথ্য, গুজব  সম্পর্কে ধারণা দেয়া হয়। কি ধরণের সংবাদের ক্ষেত্রে ফ্যাক্ট চেক করতে হবে   এবং কীভাবে উপস্থাপন করতে হবে এসব বিষয়েও ধারণা দেয়া হয়।

প্রশিক্ষণ শেষে প্রশ্ন উত্তর পর্ব নেয়া হয়। এবং প্রশিক্ষকের প্রশিক্ষণের বিষয়েও ফিডব্যাক নেয়া হয়।

ফারহানা নীলা

সবশেষে সমাপনী বক্তব্যে নিউজ নাউ বাংলা’র সম্পাদক বলেন, ‘‘ নিউজ নাউ বাংলা’র আয়োজনে এটাই প্রথম প্রশিক্ষণ কর্মশালা। এ জন্য এরআরডিআই’ কে ধন্যবাদ। তারা আমাদের এই প্রশিক্ষণ আয়োজনের উদ্যোগ নিয়েছেন। আর আমাদের প্রতিষ্ঠানটিও অনলাইন প্রতিষ্ঠান। সে ক্ষেত্রে ফ্যাক্ট চেকিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্পাদক হলেও, আমিও একজন সাংবাদিক। সে ক্ষেত্রে এই প্রশিক্ষণটি আমার জন্যও প্রয়োজন বলে মনে করেছি। এবং সত্যিই আমি অনেক কিছু শিখেছি। এরকম আয়োজন সামনে আরোও রাখবো বলে আমি কথা দিচ্ছি।’’

ফারহানা নীলা

ইন্ডিয়া টুডে গ্রুপের বাংলাদেশের নিউজ কনসালটেন্ট শাহিদুল হাসান খোকন বলেন, ‘‘আমাদের বাংলাদেশের নিউজ, ইন্ডিয়া টুডে’তে প্রকাশ হয়। সেখানে স্পেশাল ফ্যাক্ট চেকার;ই রয়েছে। আমি অনেকদিন এমন একটি প্রশিক্ষণের অপেক্ষায় ছিলাম। কিন্তু কাজের চাপে হয়ে উঠছিলোনা। আজ নিউজ নাউ বাংলার এই আয়োজনের মধ্য দিয়ে আমি সংবাদের ফ্যাক্ট চেকিং সম্পর্কে যতটুকু শিখেছি। আমার প্রতিষ্ঠানের ক্ষেত্রে আমি এটি কাজে লাগাবো। আর এমআরডিআই’কে অনেক ধন্যবাদ যে, তারা প্রশিক্ষণের উদ্যোগ করে শুধু ফ্যাক্ট চেকিং-ই শিখাচ্ছেন, তা নয়। তারা কিছু সাংবাদিককে প্রশিক্ষক হিসেবেও গড়ে তুলছেন। যার ধারাবাহিকতায়, আজ নিউজ নাউ বাংলার একজন সাংবাদিক ফারহানা নীলা একজন প্রশিক্ষক হিসেবে আজ কাজ শুরু করলেন।’’

ফারহানা নীলা

রিসোর্স পারসন এবং নিউজ নাউ বাংলা সিনিয়র রিপোর্টার ফারহানা নীলা বলেন, ‘‘ আসলে প্রশিক্ষণ ঠিক না, নিজে যা শিখেছি, সেই অভিজ্ঞতাই শেয়ার করেছি সবার সাথে। তবে ভালো লাগার বিষয় হচ্ছে যে, আমি সবার প্রশ্নের উত্তর দিতে পেরেছি ও জানার আগ্রহের জায়গাটা পূরণ করতে পেরেছি। কোথাও আটকে যাইনি। এজন্য এমআরডিআইকে অসংখ্য ধন্যবাদ। আসলে তারা আমাদের এমনভাবে প্রশিক্ষণটি দিয়েছেন যে, আমাদের কোথাও ভূল হবার সম্ভাবনা নেই।’’

ফারহানা নীলা

সম্প্রতি এমআরডিআই এর আয়োজনে ফ্যাক্ট চেকিং বিষয়ে একটি আবসিক প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। যেখানে অংশ নেন ফারহানা নীলা।  সেই প্রশিক্ষণের পরবর্তী ধাপে ছিলো, প্রশিক্ষণার্থীরা আবার ফ্যাক্ট চেকিং এর উপর কর্মশালার আয়োজন করবেন । তারই ধারাবাহিকতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে প্রতিষ্ঠানটি সম্পাদক সাংবাদিক শামীমা দোলা ও ইন্ডিয়া টুডে গ্রুপের বাংলাদেশের নিউজ কনসালটেন্ট সাংবাদিক শাহিদুল হাসান খোকনসহ, নিউজ নাউ বাংলা এবং অন্যান্য প্রতিষ্ঠানের ৯ জন সহ মোট ১১জন সাংবাদিক অংশ নিয়েছেন।

ফারহানা নীলা

অন্যান্য ৯ জনের মধ্যে রয়েছেন, নিউজ নাউ বাংলার সাব এডিটর শাহীন আহম্মেদ, সাব এডিটর শিরিন ঝুমা, সিনিয়র রিপোর্টার নাজনীন লাকী, সিনিয়র রিপোর্টার পারভেজ বুলবুল, স্টাফ রিপোর্টার ঝুমা সাহা, রাফিয়া চৌধুরী, লুবনা হোসেন, ইন্ডিয়া টুডে ও কলকাতা টিভির জান্নাত জিমিয়া, ডেইলী বাংলাদেশের আয়শা আফরোজা।

 

 

 

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button