আন্তর্জাতিককরোনা

নতুন বৈশিষ্ট্যের করোনা নিয়ে ডব্লিউএইচও’র আশঙ্কা

নতুন বৈশিষ্ট্যের করোনা ছড়িয়ে পড়েছে যুক্তরাজ্যে। নতুন বৈশিষ্ট্যের এ করোনাভাইরাস, যুক্তরাজ্য ছাড়াও বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে বলে আশঙ্কা করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী।

সোমবার, ডব্লিউএইচও প্রধান বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘যুক্তরাজ্য সেই কয়েকটি দেশের অন্যতম যারা সাধ্যের সবটা দিয়ে করোনাভাইরাসের সামগ্রিক জিনম সিকোয়েন্স করেছে এবং সঠিক সময়ের মধ্যে নতুন বৈশিষ্ট্যের করোনা শনাক্তে সমর্থ হয়েছে।’

ড. সৌম্য স্বামীনাথন, ‘আমার ধারণা, অন্যান্য দেশগুলোও যদি তাদের তথ্যউপাত্ত বিশ্লেষণ করে, তাহলে তারা হয়তো যুক্তরাজ্যের মতোই পরিবর্তিত বৈশিষ্ট্যের অথবা কাছাকাছি কোনও বৈশিষ্ট্যের করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম হবে।’

বিবিসির স্বাস্থ্য ও বিজ্ঞান বিষয়ক প্রতিনিধি জেমস গ্যালাঘার বলছেন, মূলত তিনটি কারণে করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়ান্টটি সবার দৃষ্টি আকর্ষণ করছে।

প্রথমত, এটি ভাইরাসের অন্য সংস্করণগুলোকে প্রতিস্থাপিত করছে।

দ্বিতীয়ত, এটির বিভাজন বা রূপান্তর ভাইরাসের কিছু অংশে পরিবর্তন আনে, যা গুরুত্বপূর্ণ।

এবং তৃতীয়ত, এসব বিভাজনের মধ্যে বেশ কিছু ল্যাবে পরীক্ষার পর দেখা গেছে যে এগুলো মানুষের দেহের কোষকে সংক্রমিত করার ভাইরাসের যে সক্ষমতা তা বাড়ায়।

গ্যালাঘার উল্লিখিত এই ৩ বৈশিষ্ট্যই মূলত ভাইরাসটিকে সহজে ছড়িয়ে পড়ার সক্ষমতা দেয়। আর ডব্লিউএইচও’র বিজ্ঞানীরাও বলছেন, এর ছড়িয়ে পড়ার সক্ষমতা আগেরটা থেকে ৭০ ভাগ বেশি। সূত্র: সিএনএন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button