গণমাধ্যম

সুস্থ গণতন্ত্রের ভিত্তিপ্রস্তর হিসাবে মুক্ত ও স্বাধীন মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ

সুস্থ গণতন্ত্রের ভিত্তিপ্রস্তর হিসাবে মুক্ত ও স্বাধীন মিডিয়ার ভূমিকার উপর জোর দেয়া আহ্বান জানিয়েছেন,   মার্কিন কনস্যুলেট জেনারেলের, কনসাল জেনারেল কলকাতার মেলিন্ডা পাভেক।

বৃহস্পতিবার তিনি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মহিলা সাংবাদিকদের জন্য দুদিনের মিডিয়া কর্মশালার উদ্বোধনী অধিবেশনে এই অঞ্চলে ভুল তথ্য এবং বিভ্রান্তি মোকাবেলায় তাদের ভূমিকা নিয়ে বক্তব্য রাখছিলেন।

ইউএস কনস্যুলেট জেনারেল কলকাতা কনজ্যুমার ইউনিটি অ্যান্ড ট্রাস্ট সোসাইটি (CUTS) ইন্টারন্যাশনালের অংশীদারিত্বে সাউথ এশিয়ান উইমেন ইন মিডিয়া (SAWM) এবং ইস্ট ওয়েস্ট সেন্টার (EWC)-এর সহায়তায় লিঙ্কন রুম, আমেরিকান সেন্টার, 38 এ, এ কর্মশালার আয়োজন করেছিল।

তিনি তথ্যের অসামঞ্জস্যতার বিরূপ প্রভাব এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি জনগণের আস্থা নষ্ট করার বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকতে বলেন। এ প্রসঙ্গে তিনি যুক্তরাষ্ট্র কর্তৃক প্রতিষ্ঠিত ডিজিটাল কমিউনিকেশন নেটওয়ার্ক (ডিসিএন) কথা উল্লেখ করেন।

তিনি বলেন, DCN হল 8,000 টিরও বেশি সাংবাদিক, শিক্ষাবিদ, যোগাযোগকারী, নতুন মিডিয়া পেশাদার এবং সরকারি কর্মকর্তাদের একটি নেটওয়ার্ক যারা অপপ্রচার এবং অপপ্রচারের বিরুদ্ধে কাজ করছে।

তিনি বলেন, এই নেটওয়ার্কটি এমন সরঞ্জামগুলি বিকাশ করে, যা মানুষকে সঠিক তথ্য দিয়ে সহায়তা করে এবং ফ্যাক্ট-চেকিং এর ক্ষমতা প্রদান করে।
মার্কিন যুক্তরাষ্ট্র মিডিয়া সাক্ষরতার প্রচার, সত্যতা যাচাইকে জনপ্রিয় করতে এবং সংবাদপত্রের স্বাধীনতাকে সমর্থন করার জন্য ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে এই জাতীয় আরও নেটওয়ার্কের বিকাশ, শক্তিশালীকরণ এবং সংহত করার জন্য কাজ করছে।

CUTS ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক বিপুল চট্টোপাধ্যায় সাংবাদিকদের মধ্যে তথ্য সাক্ষরতার বিষয়টিকে ভুল তথ্য এবং বিভ্রান্তির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) নির্মাণের মার্কিন নেতৃত্বাধীন উদ্যোগ সম্পর্কে সঠিক তথ্য প্রচারের প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি উল্লেখ করেছেন যে প্রায়শই আইপিইএফকে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশাধিকার প্রসারিত করার একটি হাতিয়ার হিসাবে দেখা হয়।

এই ধরনের অসম্পূর্ণ বিবরণ প্রায়ই আইপিইএফ-এর অন্যান্য স্তম্ভগুলিকে ছাপিয়ে দেয় যেমন: আঞ্চলিক নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন, তিনি যোগ করেন।

তিনি মিডিয়া সহ বিভিন্ন স্টেকহোল্ডার গ্রুপের মধ্যে তথ্য সাক্ষরতা তৈরিতে ইন্দো-প্যাসিফিকের নাগরিক সমাজ সংস্থাগুলির ভূমিকা তুলে ধরে শেষ করেন।

নিলোভা রায় চৌধুরী, সাধারণ সম্পাদক, এসএডব্লিউএম, দক্ষিণ এশিয়ায় নারী সাংবাদিকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলো শেয়ার করেছেন।

তিনি কর্মক্ষেত্রে নারী সাংবাদিকদের হয়রানির বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার হিসেবে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নারী সাংবাদিকদের মধ্যে আন্তঃসীমান্ত সহযোগিতা প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

কর্মশালায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশ, যেমন ভারত, নেপাল, বাংলাদেশ, ভুটান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশের প্রায় 60 জন মহিলা সাংবাদিক অংশগ্রহণ করছেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button