জাতীয়

শিশু জরিপ নিয়ে সেভ দ্য চিলড্রেনের দুঃখ প্রকাশ

সম্প্রতি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেভ দ্য চিলড্রেনের শিশু মতামত জরিপের ওপর প্রতিবেদন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে। সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে এ ধরনের বিভ্রান্তিকর তথ্যের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ মে) পররাষ্ট্র মমন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, তথাকথিত জরিপটি মাত্র ১২১ শিশুকে ফোনে প্রশ্নোত্তরের মাধ্যমে পরিচালিত হয়েছে। এ ধরনের রিপোর্ট দেশের প্রায় সাড়ে ছয় কোটি শিশুকে প্রতিনিধিত্ব করে না এবং কোনোভাবে দেশের সমগ্রিক পরিস্থিতির প্রতিফলন নয়। সীমিত পরিসরে পরিচালিত এ ধরনের জরিপ বিভ্রান্তিকর, যা দেশের প্রকৃত অবস্থা সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থ হয়েছে। এ জরিপের মেথডোলজি সঠিক নয় এবং স্যাম্পলিং ফ্রেমওয়ার্ক ত্রুটিপূর্ণ। এতে গবেষণা পরিচালনায় গবেষকের ধারণার ঘাটতি প্রকাশিত হয়েছে। একইসঙ্গে সেভ দ্য চিলড্রেন প্রতিষ্ঠানটির সুনাম ও গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে ফেলেছে।

এ বিষয়ে বাংলাদেশে সেভ দ্য চিলড্রেনের ভারপ্রাপ্ত প্রধানের কাছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানতে চাইলে তিনি সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে এ ধরনের বিভ্রান্তিকর তথ্যের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন বলে জানিয়েছে মন্ত্রণালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button