জাতীয়

জ্বালানি তেলের দাম বাড়ানোয় সংসদে প্রতিবাদ

বিরোধী দল জাতীয় পার্টির দুই এমপি, জাতীয় সংসদ অধিবেশনে জ্বালানি তেলের দাম বাড়ানোয় প্রতিবাদ জানিয়েছেন। এ সময় তারা এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিও জানান।

রোববার (১৪ নভেম্বর) পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ দাবি জানান তারা।

তবে দাম কমানো সম্ভব না হলে বিকল্প ব্যবস্থা নিতে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন তারা।

এদিন পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে, জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, করোনা মোকাবিলা করে মানুষ যখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে ঠিক তখন পূর্ব নোটিশ না দিয়ে হঠাৎ করে ডিজেলের দাম ২৩ শতাংশ বৃদ্ধি করা হলো। গত কয়েক বছরে একসঙ্গে এত পরিমাণ মূল্যবৃদ্ধি করা হয়নি।

এর সমালোচনা করে তিনি বলেন, ডিজেলের দাম বাড়ানো হলো বৃহস্পতিবার। তারপর পরিবহনগুলো ধর্মঘটে চলে গেলো। এতে পরীক্ষার্থীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে। বলেন, ডিজেলের দাম বাড়ার পর বাসভাড়া ২৭ শতাংশ, নৌযান ভাড়া ৩৭ শতাংশ বাড়ানো হছে। যেটা তেলের মূল্যবৃদ্ধির তুলনায় অনেক বেশি।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, আল্লাহর ওয়াস্তে আপনি দেশের মানুষের কথা ভেবে তেলের দাম কমান।

দলটির আরেক সাংসদ রুস্তম আলী ফরাজী বলেন, ডিজেলের মূল্যবৃদ্ধি সাধারণ মানুষকে চরমভাবে আঘাত করেছে। ‘এমনিতেই বাজার নিয়ন্ত্রণে নেই। দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে তেলের কারণে অন্যান্য পণ্যের মূল্য আরও বৃদ্ধি পাচ্ছে।’

আন্তর্জাতিক বাজারে যখন তেলের দাম কমে যায় তখন কিন্তু আমাদের এখানে কমানো হয় না। অজুহাত দিয়ে বাড়ানো হলে সেটা কত শতাংশ হতে পারে? আমাদের চিন্তা করা উচিত আমরা কতটা বাড়াতে পারি। বৃদ্ধির পরিমাণ অনেক বেশি হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button