আন্তর্জাতিক

চাঁদে ৯৬টি মলভর্তি ব্যাগ পেল চন্দ্রযান-৩!

নানা রহস্যে ঘেরা চাঁদের মাটি স্পর্শ করেছে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩। বুধবার (২৩ আগস্ট) দেশটির স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে অবতরণ করে মহাকাশযানটি। দেশটির মহাকাশ গবেষণ সংস্থার (ইসরো) ওয়েবসাইটসহ সামাজিকমাধ্যম ফেসবুক, ইউটিউবের পেজে চন্দ্রযান-৩ অবতরণের দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয়েছে। আর এই ঐতিহাসিক মুহূর্তটি ভারতের কোটি মানুষের সঙ্গে দেশটির প্রধানমন্ত্রীও উপভোগ করেছেন।
ভারতের এই সাফল্যের মধ্যেই আবারও ৫০ বছর আগের বিতর্ক সামনে এসেছে। চাঁদের মাটিতে আদৌ কি মানুষের পা পড়েছিল এই প্রশ্নে সামাজিক যোগাযোগমাধ্যম তোলপাড়। যদিও অ্যাপোলো-১১ চাঁদের মাটি ছুঁয়ে ফিরে আসার সময় প্রমাণস্বরূপ সমস্ত বৈজ্ঞানিক তথ্য, সেখানকার মাটি, টিলার অংশ নিয়ে পৃথিবীতে ফিরে এসেছিল। ফেরার সময় চাঁদের মাটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা রেখে এসেছিল, পতাকার সঙ্গে মহাকাশচারী নিল আমস্ট্রংয়ের তোলা ছবিও এনেছিল পৃথিবীতে। এরপর এ নিয়ে নানা সময় নানা বির্তক হয়েছে, হচ্ছে।
চন্দ্রযান-৩ চাঁদের মাটি ছোঁয়ার সেই মাহেন্দ্রক্ষণ আসার আগেই ৫০ বছর আগে নাসার বিজ্ঞানীদের রেখে যাওয়া প্রমাণের একটি তথ্য পেয়েছে। চাঁদের মাটিতে পড়ে থাকতে দেখা গেছে মানুষের ত্যাগকৃত বর্জ্য, মল-সহ ৯৬টি ব্যাগ। চাঁদের পৃষ্ঠে যেহেতু বাতাস প্রবাহিত হয় না, তাই ওই বর্জ্য পদার্থসহ ব্যাগগুলো ৫০ বছর ধরে পড়ে রয়েছে একই অবস্থায়।
চাঁদে মাধ্যাকর্ষণ শক্তি পৃথিবীর ছয় ভাগের এক ভাগ। তাই তরল থেকে শুরু করে কঠিন— সব কিছুই প্রায় ভাসমান। তাই বর্জ্য মল-মূত্র ত্যাগ করা নিয়ে সমস্যা হওয়া স্বাভাবিক। বেশিরভাগ সময়েই মহাকাশচারীদের তাই ডায়াপার পরে কাটাতে হয়। ব্যবহার করা সেসব ব্যাগ অভ্যাসবশত চাঁদের মাটিতে ছুঁড়ে ফেলেছিলেন কি না, তা স্পষ্ট নয়।
যদিও মহাকাশ গবেষণা সংস্থার দাবি, ফেরার সময়ে মহাকাশচারীরা মল ভর্তি সেই ব্যাগগুলো পৃথিবীতে ফেরত আনলেও সঙ্গে আনতে পারেননি তাদের ব্যবহার করা ডায়াপার এবং অন্যান্য বর্জ্য পদার্থ। সেগুলোর ছবিই ধরা পড়েছে চন্দ্রযান-৩ এর ক্যামেরায়।- আনন্দবাজার অনলাইন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button