জাতীয়

স্বাধীনতা আনতেই আওয়ামী লীগের জন্ম: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রক্তে অর্জিত স্বাধীনতা ব্যর্থ হতে দেবো না। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত বিজয় দিবসের আলোচনায় তিনি বলেন, স্বাধীনতার সূর্য উদিত করার জন্যই আওয়ামী লীগের জন্ম হয়েছিলো। ত্যাগের মানসিকতা নিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মানে এগিয়ে আসতে নেতাকর্মীদের আহবান জানান আওয়ামী লীগ সভাপতি। স্বাধীনতার ৪৮ বছরে অর্থনৈতিক মুক্তি, সুষম উন্নয়ন আর অগ্রগতির রূপরেখা কতটা বাস্তবায়ন হয়েছে তা উঠে আসে আওয়ামীলীগের বিজয় দিবসের আলোচনায়।
সভাপতি শেখ হাসিনা বলেন, স্বাধীনতা আনতেই আওয়ামী লীগের জন্ম। অসহযোগ আন্দোলন থেকে বিজয় অর্জন বিশ্বের ইতিহাসে বিরল। আর এ কাজটা বঙ্গবন্ধু করেছিলেন।
স্বাধীনতার জন্য মুক্তি সংগ্রামে আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘১৭৫৭ সালে পলাশীর আম্রকাননে নবাব সিরাজ-উদদৌলাকে কূটচালে লর্ড ক্লাইভ পরাজিত করে এবং বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়। ঠিক সেই সূর্য উদিত করার জন্যই ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠা লাভ করে।’
তিনি বলেন, ‘প্রতিবাদ করতে গিয়ে বারবার জেল, জুলুম, অত্যাচারিত হয়েছেন বঙ্গবন্ধু। কিন্তু তিনি সংগ্রাম চালিয়ে গেছেন। বঞ্চনার হাত থেকে বাঙালিকে মুক্তি দেওয়া, বাঙালি জাতির জন্য একটি স্বতন্ত্র ভূমি গড়ে তোলা, বাঙালিকে একটি জাতি হিসেবে সারা বিশ্বে মর্যাদা দেওয়া—এটাই ছিল জাতির পিতার লক্ষ্য।’
সংবিধানে উল্লেখিত অধিকার প্রতিষ্ঠায় আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকারের অবস্থান তুলে ধরের বঙ্গবন্ধু কণ্য।
জাতির পিতার সংগ্রামী জীবনের নানা কথা উঠে আসে প্রধানমন্ত্রীর বক্তৃতায়। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর মরদেহ ৩২ নম্বরে পড়ে ছিলো। সে সময় কেউ কেন গেলো না সে প্রশ্নের উত্তর আজও পাননি বলে জানান বঙ্গবন্ধু কণ্যা।
টাকা কামানোকে দুরারোগ্য ব্যাধি উল্লেখ করে বঙ্গবন্ধুর আদর্শে রাজনীতি করার আহবান জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button