আন্তর্জাতিককরোনাজাতীয়

অনুমতি নিয়ে ভারত থেকে ফেরা যাবে

সোমবার (২৬ এপ্রিল) থেকে ১৪ দিনের জন্য বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। এই সময়ের মধ্যে সীমান্ত দিয়ে কেউ ভারতে যেতে বা আসতে পারবে না। তবে ভারতে অবস্থান করা বাংলাদেশি নাগরিক, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তারা বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে আসতে পারবেন।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস জানান, আগামী ১৪ দিন বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ থাকাকালে শুধু যেসব বাংলাদেশি নাগরিকের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে, তারা ভারতের কলকাতা মিশন থেকে বিশেষ অনুমতি নিয়ে ও নেগেটিভ টেস্ট রিপোর্ট দেখানোসাপেক্ষে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। এছাড়া কেউ প্রবেশ করতে পারবেন না।

রোববার আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার ভোর ৬টা থেকে ভারতে অবস্থানকারী কোনো বাংলাদেশি দেশে প্রবেশ করতে পারবেন না। যদিও এই মুহূর্তে বাংলাদেশ থেকে যাওয়া নাগরিকদের বেশিরভাগই চিকিৎসার জন্য ভারতে অবস্থান করছেন। এর বাইরে কিছু ব্যবসায়ী রয়েছেন। তবে আগামী ১৪ দিন কেউই দেশে ফিরতে পারবেন না।

ভারতের সঙ্গে বাংলাদেশের প্লেন চলাচল আগে থেকেই বন্ধ রয়েছে।

এর আগে গত ২২ এপ্রিল আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, লকডাউনে ভারতে আটকে পড়া বাংলাদেশি নাগরিকরা স্থলবন্দর দিয়ে দেশে আসতে পারবেন। তবে ফেরার পর তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। স্থানীয় প্রশাসন তাদের কোয়ারেন্টিইন নিশ্চিত করবে। তবে রোববার বাংলাদেশ সরকারের নেওয়া ১৪ দিনের সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্তের পর এখন থেকে আর সেটা কার্যকর হবে না। তবে ১৪ দিন পর সীমান্ত খুলে দিলে পুনরায় এই সিদ্ধান্ত কার্যকর হতে পারে।

এদিকে লকডাউন চলাকালে প্রথম দফায় ১৪-২১ এপ্রিল ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িকভাবে বন্ধ করা হয়। পরবর্তীসময়ে ২২-২৮ এপ্রিল পর্যন্ত লকডাউন বর্ধিত করার পরিপ্রেক্ষিতে, জরুরি ভিসা ছাড়া বাংলাদেশের সব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের কার্যক্রম স্থগিত করা হয়। এই সময়ে ভারত যেতে বাংলাদেশের নাগরিকদের জরুরি প্রয়োজনে ভিসা দেওয়ার কথা জানিয়েছিল ঢাকার ঢাকার ভারতীয় হাইকমিশন।

আরো পড়ুন>>বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ ঘোষণা

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন জানান, সোমবার থেকে দুই সপ্তাহ বাংলাদেশ-ভারত সীমান্তে লোকজনের যাতায়াত বন্ধ থাকবে। তবে স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি চলবে।

ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৭৬৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯২ হাজার ৩১১ জনে। এদিন আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার মানুষ। গত ১০ দিনে দেশটিতে আক্রান্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ। প্রতিদিন মারা যাচ্ছে দুই হাজারের বেশি। এ পরিস্থিতিতে বাংলাদেশ সরকার স্থলসীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ১৪ দিনের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button