আন্তর্জাতিক

আইএস প্রধান বাগদাদীর মৃত্যু।

জঙ্গিগোষ্ঠী আইএস-এর প্রধান আবু বকর আল বাগদাদি নিহত হয়েছে। শনিবার সিরিয়ার ইদলিবে বাগদাদির আস্তানায় মার্কিন অভিযানে তার মৃত্যু হয় বলে দাবি করেছে বিভিন্ন গণমাধ্যম। তবে অভিযানের সময় সে আত্মঘাতী হয় বলে দাবি রাশিয়ার। এর আগেও বেশ কয়েকবার বাগদাদি নিহত হয়েছে বলে খবর বের হয়।
২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় খেলাফত ঘোষণার পর প্রথমবারের মতো এক ভিডিওতে জনসম্মুখে দেখা যায় আইএস এর প্রধান আবু বকর আল বাগদাদিকে। এরপর চলতি বছর এপ্রিলে আরো একটি ভিডিও প্রকাশ করে বাগদাদি। এর মাঝে বেশ কয়েকবার বিমান অভিযানে বাগদাদির গুরুতর আহত ও নিহত হওয়ার খবর আসে। এমন খবরের পর, অডিও বার্তা পাঠিয়ে জঙ্গী গোষ্ঠিগুলোকে উৎসাহ দিয়ে তার উপস্থিতি নিশ্চিত করতো আইএস প্রধান।
এবারো তার মৃত্যুর খবর জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। বলছে, শনিবার সিরিয়ার ইদলিবে বাগদাদির গোপন আস্তানায় অভিযান চালায় যুক্তরাষ্ট্র। অভিযানে ব্যবহার করা হয় হেলিকপ্টার, যুদ্ধবিমান, ড্রোন। এমনকি বন্দুকযুদ্ধও হয় বাগদাদির সাথে।
অভিযানের এক পর্যায়ে বোমার বিস্ফোরণ ঘটিয়ে বাগদাদি আত্মঘাতি হয়েছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আর-টি। বাগদাদির নিহতের খবর নিশ্চিত করেছে ইরান ও ইরাকের কর্মকর্তারাও।
১৯৭১ সালে ইরাকে জন্ম নেয়া বাগদাদি প্রথমে ছিলেন জঙ্গী গোষ্ঠি আল-কায়েদার সদস্য। ২০১০ সালে আইএস এর শীর্ষ পদে বসেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button