আন্তর্জাতিক

বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, রায় স্থগিত।

সুপ্রিম কোর্টে চল্লিশ দিনের মাথায় শেষ হল এ দফায় বাবরি মসজিদ মামলার শুনানি পর্ব। তবে মামলার রায়দান আপাতত স্থগিত রেখেছেন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।
বুধবার যে এই শুনানি পর্ব শেষ হতে পারে তা সকালেই জানিয়ে দিয়েছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। শুনানির জন্য এ দিন আরও কিছুটা সময় চেয়েছিলেন এক আইনজীবী। এ প্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, ‘’যথেষ্ট হয়েছে। আজ বিকেল পাঁচটায় শুনানি শেষ হতেই হবে।’’ প্রসঙ্গত, আগামী ১৭ নভেম্বর অবসর নিতে চলেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। বুধবার, এই পর্বে ওই মামলার শুনানি চল্লিশতম দিনে পড়ল।
এ দিন মামলায় নিজেদের বক্তব্য তুলে ধরতে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল হিন্দু মহাসভা। কিন্তু, শীর্ষ আদালত সেই আবেদন নাকচ করে দেন। প্রধান বিচারপতি বলেন, ‘আমরা মামলার সঙ্গে যুক্ত সব পক্ষকে আগেই প্রত্যেকের জন্য বরাদ্দ সময়ে বক্তব্য শেষ করার নির্দেশ দিয়েছিলাম।’
এ দিন অযোধ্যায় আরও কিছু বিধিনিষেধ জারি করেছে সুপ্রিম কোর্ট। অনুমতি ছাড়া ওই এলাকায় ড্রোন ওড়ানো নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও, ওই জেলায় নৌকা চালানো, বাজি তৈরি এবং বিক্রিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জেলা প্রশাসনের চিহ্নিত করে দেওয়া এলাকায় দোকান ও গোডাউন খোলা রাখার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে গত ১৪ অক্টোবর থেকে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি রয়েছে ওই এলাকায়।
মঙ্গলবার দু’পক্ষের আইনজীবীদের মধ্যে বাদানুবাদের সূত্রপাত মহন্ত সুরেশ দাসের আইনজীবী কে পরাশরণের সওয়ালকে কেন্দ্র করে। তিনি বলেন, ‘সম্রাট বাবর ভারত জয়ের পর রামের জন্মস্থানে মসজিদ নির্মাণ করে ঐতিহাসিক ভুল করেছিলেন। এখন ওই ভুল সংশোধনের প্রয়োজন।’ তাঁর বক্তব্যের বিরোধিতা করেন সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন। তিনি বলেন, ‘এটা নতুন যুক্তি। অন্য মামলাগুলিতেও এই বিষয়টি ওরা বলতে পারতেন। এর জবাব দেওয়ার অধিকার আমার রয়েছে।’ পরাশরণের সহযোগী আইনজীবী সি এস বৈদ্যনাথন আপত্তি জানান যে বার বার বিরোধী পক্ষ থেকে তাঁদের বাধা দেওয়া হচ্ছে। পরে অবশ্য আদালত জানান, ধবনকে বক্তব্য পেশের সুযোগ দেওয়া হবে।
পরে সওয়াল করতে উঠে ধবনের সঙ্গে ফের বিতণ্ডায় জড়িয়ে পড়েন বৈদ্যনাথন। এক সময় রীতিমতো গলা চড়িয়ে তিনি বলেন, ‘এ সব কী হচ্ছে। কেউ যদি ধারাভাষ্য দিতে থাকেন, তা হলে আমি সওয়াল চালিয়ে যেতে পারব না।’ এর পরেই প্রায় চিৎকার করেই বৈদ্যনাথনের উদ্দেশে ধবন বলেন, ‘আপনি চুপ করুন।’ আদালতের দৃষ্টি আকর্ষণ করে বৈদ্যনাথন বলেন, ‘উনি আমাকে চুপ করতে বলছেন, এটা কী বলতে পারেন?’ সে সময় পরিস্থিতি সামাল দেন প্রধান বিচারপতি।
সূত্র: আনন্দবাজার

Related Articles

Leave a Reply

Back to top button