আন্তর্জাতিক

সৌদিতে ২৩ হাজার অভিবাসী গ্রেফতার

আবাসন, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে গত এক সপ্তাহে ২২ হাজার ৯৯৩ জন প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। গত ৩ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত দেশটির নিরাপত্তা বাহিনী এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর যৌথ অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়।
শনিবার (১২ অক্টোবর) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সৌদি গেজেট।
এক বিবৃতিতে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আবাসন আইন লঙ্ঘনের ঘটনায় ১৪ হাজার ২৬৯ জন, সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের ঘটনায় ৫ হাজার ২৩০ জন এবং শ্রম আইন লঙ্ঘনের দায়ে ৩ হাজার ৪৯৪ জন গ্রেফতার হয়েছে।
মন্ত্রণালয় আরও জানায়, সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে প্রবেশের চেষ্টাকালে ১ হাজার ৩৭৮ জনকে এবং সীমান্ত অতিক্রম করে সৌদি থেকে পালিয়ে যাওয়ার সময় ৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৪১ শতাংশ ইয়েমেনি, ৫৮ শতাংশ ইথিওপিয়ান এবং ১ শতাংশ অন্যান্য দেশের নাগরিক।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আবাসন, কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেয়া এবং গোপন কার্যকলাপের সঙ্গে জড়িত ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে। মোট ১৫ হাজার ১৩৬ জনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া শুরু হয়ে গেছে। এর মধ্যে ১ হাজার ৬১৬ জন নারী।
সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, অবৈধ প্রবাসীদের আশ্রয় ও পরিববহন সুবিধা দিলে তাদের ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড ও ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা হতে পারে।

Related Articles

Leave a Reply

Back to top button