জাতীয়

বন্যা দুর্গতদের জন্য সুইডেন অতিরিক্ত ১.৮৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে

বাংলাদেশের পূর্বাঞ্চলের বন্যা দুর্গত জনগোষ্ঠীর জন্য সুইডেন অতিরিক্ত ১.৮ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ২২.২ কোটি টাকা সহায়তা দেবে।

আজ বৃহস্পতিবার সুইডিশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি), ইসলামিক রিলিফ, ডেনিশ রিফিউজি কাউন্সিল (ডিআরসি) এবং অ্যাকশন অ্যাগেইনস্ট হাঙ্গার (এএএইচ)-এর মাধ্যমে সুইডেন বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যক এ মানবিক সহায়তা প্রদান করবে।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ সহায়তা ও অন্যান্য জিনিসের জন্য এ মানবিক সহায়তা ব্যবহার করা হবে।

এর মাধ্যমে প্রায় ৯৫ হাজার মানুষ তাদের খাদ্য, বাসস্থান এবং জীবিকা নির্বাহের মতো মৌলিক চাহিদা পূরণের সুযোগ পাবে। এছাড়া ৫ হাজার ৮০০ শিশুর স্কুলে ফেরার সুযোগ সৃষ্টি হবে।

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) বেসরকারি সংস্থার মাধ্যমে ৩,০১৫ পরিবারকে নগদ অর্থ অনুদান হিসেবে দেবে। এছাড়া পূর্ব ফেনী, কুমিল্লা ও নোয়াখালী জেলার স্থানীয় ১,৫০০ পরিবারকে ঘর-বাড়ি বানানোর সরঞ্জাম ও ২৯টি স্কুল পুনরায় খোলার জন্য নগদ অর্থ প্রদান করবে। উত্তরণ, ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (উত্তরণ), ওয়াইপিএসএ ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (আরআইসি) ফেনী ও নোয়াখালী জেলার ৬,৫০০ পরিবারকে নগদ অনুদান ও স্বাস্থ্যবিধি কিট দেবে ইসলামিক রিলিফ।

উত্তরণের মাধ্যমে ডেনিশ শরণার্থী কাউন্সিল (ডিআরসি) ৭৫০টি পরিবারকে নগদ অনুদান, ১,২০০ পরিবারকে কৃষি উপকরণ, খাবার পানি সুবিধা, সেচ, মাছের পুকুর, কৃষি রাস্তা এবং নোয়াখালী ও কক্সবাজার জেলায় পৃথক আশ্রয়কেন্দ্রসহ অবকাঠামো মেরামতের জন্য নগদ অর্থ প্রদান করবে।

অ্যাকশন এগেইনস্ট হাঙ্গার (এএএইচ) ১,হাজার পরিবারকে নগদ অনুদান এবং ১২০ জন গর্ভবতী মহিলাকে নগদ সহায়তা, ১হাজার শিশুকে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা এবং ১৮০ শিশুর জন্য পুষ্টিকর খাদ্য,৬৪০ জন মহিলাকে মাসিক স্বাস্থ্যবিধি কিট, পুনর্বাসন এবং ২৫০-২৮০ জন মহিলাকে জল সরবরাহ করবে। উত্তরণ ও সুশীলনের মাধ্যমে ফেনী ও নোয়াখালী জেলার ২ হাজার মানুষকে মানসিক স্বাস্থ্য ও সামাজিক সহায়তা দেবে।

এছাড়া, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, মৌলভীবাজার, লক্ষ্মীপুর ও কক্সবাজারে ১ লাখ ৩০ হাজারের বেশি লোকের কাছে গুরুত্বপূর্ণ খাদ্য সহায়তা পৌঁছে দেওয়ার জন্য সুইডেন বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)কে বন্যার কয়েক দিনের মধ্যে তার জরুরি প্রতিক্রিয়া চালু করার অনুমতি দিয়েছে।

সাম্প্রতিক এ সহায়তাসহ ২০২৪ সালের জন্য বাংলাদেশে সুইডেনের মানবিক অবদানের পরিমাণ দাঁড়াবে ১২.২ মিলিয়ন মার্কিন ডলার (১৪৬ কোটি টাকা)।

Related Articles

Leave a Reply

Back to top button