জাতীয়শিক্ষা

হল ছাড়তে শুরু করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা

চলমান কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ও সংঘর্ষে নিহতের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ছাড়তে শুরু করেছেন শিক্ষার্থীরা।
আজ বুধবার (১৭ জুলাই) সকাল থেকে কবি জসীম উদ্দিন হল, মাস্টার দা সূর্যসেন হল, বিজয় একাত্তর হল, রোকেয়া হল, কবি জসীম উদ্দিন হলসহ প্রায় সব হল থেকেই শিক্ষার্থীদের অনেককে বেরিয়ে যেতে দেখা যায়।
শিক্ষার্থীরা পরিবেশ স্বাভাবিক হয়ে ক্যাম্পাসে ফিরবেন বলে জানিয়েছেন।
এদিকে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বুধবার সকাল থেকেই আবাসিক হল ছাড়ছে শুরু করেছেন।
গতকাল শিক্ষার্থীদের আন্দোলন সহিংস রূপ নেয়ায় গতকাল দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একইসঙ্গে শিক্ষার্থীদের হল ত্যাগেরও নির্দেশনা দেয়া হয়েছে।
ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।
একইসঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদান করা হয়।
এছাড়াও অনান্য বন্ধ ঘোষণা বিশ্ব বিদ্যালয়গুলো থেকেও হল ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Back to top button