আন্তর্জাতিক

২২ বছর আগে নিখোঁজ, বরফ গলায় পাহাড়ে মিলল দেহ

দুই যুগেরও বেশি সময় আগে পেরুর তুষারাবৃত পাহাড়ে হারিয়ে গিয়েছিলেন পর্বতারোহী উইলিয়াম স্টামফল। অবশেষে ২২ বছর পর সেই পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে। বরফের নিচে থাকায় তার মরদেহটি এখনো অক্ষত রয়ে গেছে। সূত্র: এএফপি
বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নাগরিক উইলিয়াম ২০০২ সালে পেরুর হুয়াসকারান পাহাড়ে গিয়েছিলেন। কিন্তু সেখানে গিয়ে তুষার ধসের কবলে পড়েন তিনি ও তার দল। ওই তুষার ধসের পর উইলয়াম স্টামফল নিখোঁজ হন। ওই সময় তাকে খুঁজে পেতে অনেক চেষ্টা করা হলেও সেগুলো ব্যর্থ হয়। নিখোঁজের সময় তার বয়স ছিল ৫৯ বছর।
পেরুর পুলিশ জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে ওই অঞ্চলে বরফ গলে গেছে। এরপরই এই পর্বতারোহীর মরদেহ পাওয়া যায়। ঠাণ্ডার কারণে তার মরদেহ একটুও পঁচেনি। এছাড়া তার কাপড়, বর্ম, জুতাও অক্ষত অবস্থায় পাওয়া গেছে। এছাড়া মরদেহের পাশে পাওয়া যায় তার পাসপোর্টটিও। এই পাসপোর্টের মাধ্যমেই মূলত তার পরিচয় শনাক্ত করা হয়।
পেরুর উত্তরপূর্বাঞ্চলে অবস্থিত বরফ ও তুষারাবৃত পাহাড়গুলো ভ্রমণ পিপাসু ও পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ এখানে আসেন।
চলতি বছরের মে মাসে এক ইসরায়েলি পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হয়। তিনি নিখোঁজ হওয়ার প্রায় এক মাস পর অক্ষত অবস্থায় তার মরদেহ পাওয়া যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button