আন্তর্জাতিক

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ছয়জন প্রার্থীদের তালিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে ইরান। প্রার্থীদের বেশিরভাগই রক্ষণশীল দলের বলে জানা গেছে।

রোববার (৯ জুন) ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ছয় প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

এবারের নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক পার্লামেন্ট স্পিকারসহ ৮০ জন রাজনীতিবিদ ইরানের গার্ডিয়ান কাউন্সিলে নাম নিবন্ধন করেছিলেন। যাচাই-বাছাই শেষে ছয়জনের প্রার্থিতা চূড়ান্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করে।

অনুমোদনপ্রাপ্ত প্রার্থীরা হলেন- পার্লামেন্টের রক্ষণশীল স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ, অতি রক্ষণশীল সাবেক পারমাণবিক আলোচক সাইদ জলিলি, তেহরানের রক্ষণশীল মেয়র আলিরেজা জাকানি এবং বর্তমান ভাইস প্রেসিডেন্ট শহীদ ফাউন্ডেশনের অতি রক্ষণশীল প্রধান আমির হোসেন গাজিজাদেহ-হাশেমি।

<span;>এছাড়াও রক্ষণশীল সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পৌরমোহাম্মাদিকেও নির্বাচনে অংশ নেয়ার অনুমোদন দেয়া হয়েছে।

শুধুমাত্র একজন সংস্কারপন্থি প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুমোদন পেয়েছেন। তিনি হলেন, ইরানের পার্লামেন্টে তাবরিজের প্রতিনিধিত্বকারী আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান।

তবে এ তালিকা থেকে বাদ পড়েছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। এর আগে, ২০১৭ ও ২০২১ সালেও প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে অযোগ্য ঘোষিত হন তিনি।

এছাড়া মধ্যপন্থি সাবেক পার্লামেন্ট স্পিকার আলী লারিজানি এবং ইরানের বিপ্লবী গার্ডের সাবেক কমান্ডার ওয়াহিদ হাঘানিয়ানসহ বেশ কয়েকজনকে এই নির্বাচনে অংশ নেয়ার অনুমোদন দেয়া হয়নি।

গেলো মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার মৃত্যুর পরই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় হয়। চলতি মাসের ২৮ তারিখে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হবে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button