আন্তর্জাতিক

মোদির শপথ অনুষ্ঠানে থাকছেন যেসব রাষ্ট্র নেতারা

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। লোকসভা নির্বাচন জিতে<span;>বিজেপি এবং এনডিএ জোটের হয়ে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করবেন তিনি।

আগামীকাল রোববার (৯ জুন) জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি।

দেশটির রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠেয় শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে তিনি নয়াদিল্লি পৌঁছেছেনও। এই অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ সাতটি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন।

শনিবার (৮ জুন) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট ডা. মোহাম্মদ মুইজ্জু, সেইশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগন্নাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচন্দ ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেছেন।

এতে আরও বলা হয়, অনুষ্ঠানে ভারতের প্রতিবেশী এবং ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলোর নেতাদের বিশিষ্ট অতিথি হিসেবে আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদানের জন্য নেতাদের আমন্ত্রণ মূলত তার ‘সবার আগে প্রতিবেশী’ নীতি এবং ‘সাগর’ দৃষ্টিভঙ্গির সর্বোচ্চ অগ্রাধিকারের পলিসি বলেই বিবৃতিতে উল্লেখ করা হয়।

শপথগ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি ওইদিন সন্ধ্যায় আমন্ত্রিত নেতৃবৃন্দ ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ভোজসভায় যোগ দেবেন রাষ্ট্রপতি ভবনে।

এর আগে গেলো মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের প্রকাশিত ফলে ২৪০টি আসন পায় বিজেপি। তবে সরকার গঠনের জন্য বিজেপির নেতৃত্বাধীন জোট ২৯০টি আসন পেয়েছে। গত দুইবারের মতো এবার একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি মোদির বিজেপি। ফলে জোট সরকার গঠন করতে হচ্ছে বিজেপিকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button