অর্থ বাণিজ্য

রিজার্ভ চুরির খবর গুজব ও ভুয়া: ব্যাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও চুরি হয়েছে বলে খবর এসেছে ভারতের একটি গণমাধ্যমে। তবে সেই খবরকে একেবারেই ‘ভুয়া ও গুজব’ বলে অভিহিত করেছে বাংলাদেশ ব্যাংক। সংস্থাটি বলছে, এ ধরনের খবরের কোনো সত্যতা নেই।

মঙ্গলবার (১৪ মে) রাতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, ‘এটি সম্পূর্ণ ভুয়া একটি খবর। এ ধরনের খবরের কোনো সত্যতা নেই। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে ভারতীয় একটি পত্রিকায় যে খবর এসেছে বলে জানতে পেরেছি, সেটি পুরোপুরি ভুয়া খবর।’

মেজবাউল হক বলেন, আমাদের এখন ফেডের (যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ বোর্ড) সঙ্গে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা নিশ্চিতকরণ ব্যবস্থা চালু রয়েছে। আমাদের নিয়মিত লেনদেন যাচাইয়ের ব্যবস্থাও চলমান।’

এর আগে, মঙ্গলবার ভারতের নর্থইস্ট নিউজ নামে একটি গণমাধ্যমে ‘চলতি মাসে বাংলাদেশ ব্যাংকের কোটি কোটি ডলার চুরির পেছনে কী ভারতীয় হ্যাকাররা জড়িত?’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক থেকে ভারতীয় হ্যাকররা সপ্তাহখানেক আগে ডিজিটাল উপায়ে কয়েক বিলিয়ন ডলার চুরি করেছে। দুই দেশের নিরাপত্তা সংস্থাগুলো এই চুরি ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল। দুই দেশেল তদন্ত সংস্থাগুলো এ ঘটনার তদন্তও করছে।

নর্থইস্ট নিউজের প্রতিবেদনে আরও বলা হয়, এমন একটি সময়ে বাংলাদেশ ব্যাংকে হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে যখন বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে রয়েছে।

এর আগে ২০১৬ সালে ফিলিপাইনের হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ ডলার চুরি করে নিয়েছিল। ওই ঘটনার কোনো সুরাহা এখনো হয়নি। দেশের আদালতে বছরের পর বছর সে ঘটনায় দায়ের করা মামলাা প্রতিবেদন দাখিলের সময় কেবল পিছিয়েই যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button