বিনোদন

শুরু হচ্ছে কান চলচ্চিত্র উৎসব

আগামী সপ্তাহে দক্ষিণ ফ্রান্সে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ আসর ‘দ্য কান ফিল্ম ফেস্টিভ্যাল’ অর্থাৎ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর।

হলিউডের প্রথম সারির তারকা- জর্জ লুকাস, মেরিল স্ট্রিপ, ডেমি মুর ছাড়াও এ উৎসবে উপস্থিত থাকবেন। সেই সঙ্গে রেড কার্পেটে হেঁটে সবার মন জয় করবেন। ১৯৩৯ সালে ‘ভেনিস চলচ্চিত্র উৎসব’র বিকল্প হিসেবে শুরু হওয়া ‘কান চলচ্চিত্র উৎসব’ প্রত্যেক বছরই অনুষ্ঠিত হয়েছে।

১৯৩৯ সালে শুরু হয় ‘কান’, যা বিশ্বের সর্ববৃহৎ চলচ্চিত্র উৎসব। ‘ভেনিস চলচ্চিত্র উৎসব’র বিকল্প হিসেবে এটি শুরু হয়। ১৯৪৬ সাল থেকে বার্ষিক অনুষ্ঠান হিসেবে এ চলচ্চিত্র উৎসব সংগঠিত হয়। তবে ১৯৪৮ ও ১৯৫০ সালে এ প্রথা ভাঙে, তহবিলে আর্থিক অনটনের কারণে ওই দুই বছর চলচ্চিত্র উৎসবটি অনুষ্ঠিত হয়নি।

এ বছর অনুষ্ঠিত হবে ‘৭৭তম কান চলচ্চিত্র উৎসব’ ফরাসি রিভেরার উৎসবের কেন্দ্রস্থলে অনুষ্ঠিত হবে। উৎসব শুরু হবে ১৪ মে থেকে। চলবে ২৫ মে পর্যন্ত। ৬ মে, সোমবার, ছবি প্রদর্শনী ও পুরস্কার বিতরণীর সূচি ঘোষণা করা হয়েছে। সমাপ্তি অনুষ্ঠান, যেখানে বছরের শ্রেষ্ঠ সিনেমা পুরস্কৃত করা হয়, ২৫ মে হবে সেটি। ফ্রান্সের ‘ফ্রান্স-২’ চ্যানেলে সবটাই এক্সক্লুসিভ ব্রডকাস্ট করা হবে।

এই বছর ৪ বার অস্কারের জন্য মনোনীত গ্রেটা গেরউইগকে দেখা যাবে ‘ফিচার ফিল্ম জুরি’র সভাপতি হিসেবে। আমেরিকা থেকে প্রথম মহিলা পরিচালক হিসেবে তাকে এই স্থানে পাওয়া যাবে যা নিসন্দেহে ইতিহাসের নজির। এছাড়া থাকবেন লিলি গ্ল্যাডস্টোন, এভা গ্রিন, নাদিন লাবাকি প্রমুখ। সেরা সিনেমার শিরোপার জন্য মনোনীত হয়েছে ২২টি সিনেমা।

‘কান’ উৎসবে চলতি বছর, তিনটি সম্মানীয় পালমস পুরস্কার দেওয়া হবে। তিনবারের অস্কার বিজয়ী মেরিল স্ট্রিপ, চলচ্চিত্র নির্মাতা জর্জ লুকাস এবং প্রশংসিত জাপানি অ্যানিমেশন স্টুডিও ‘স্টুডিও ঘিবলি’কে এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button