জাতীয়

তিন ইস্যুতে হাছান মাহমুদের সঙ্গে ঘানার পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা

ঢাকা সফরত ঘানার পররাষ্ট্র ও আঞ্চলিক সংহতিবিষয়ক মন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে পণ্য রপ্তানি, চুক্তিভিত্তিক চাষাবাদ এবং কমনওয়েলথ ইস্যুতে গুরত্ব দেয় উভয়পক্ষ।

মঙ্গলবার (২০ ফ্রেবুয়ারি) দুপুরে দুই মন্ত্রীর বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালক এ এফ এম জাহিদ উল ইসলাম ও মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

মহাপরিচালক জাহিদ উল ইসলাম বলেন, তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। আমরা কী কী পণ্য ঘানাতে রপ্তানি করতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে ফার্মাসিউটিক্যালস, পাট ও পাটজাত পণ্য। চুক্তিভিত্তিক চাষাবাদের জন্য ঘানা উপযুক্ত কি না এবং আমরা এ ব্যাপারে সমঝোতায় যেতে পারি কি না তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

তিনি বলেন, ঘানা কমনওয়েলথভুক্ত একটি রাষ্ট্র। আগামী অক্টোবরে সামোয়াতে সেক্রেটারি হেডস অব লিডারদের সম্মেলন আছে। সেই সম্মেলনে কমনওয়েলথ সেক্রেটারি নির্বাচন বিষয়ে আলোচনা হয়েছে। মূলত এ তিনটি বিষয়ে আমরা ব্যাপকভাবে আলোচনা করেছি।

মঙ্গলবার সন্ধ্যায় ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানান মহাপরিচালক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button