অর্থ বাণিজ্যপুঁজিবাজার

ট্রেজারি বিলে বিনিয়োগে ঝুঁকি নেই: বিআইসিএম নির্বাহী প্রেসিডেন্ট

নাসির আহমাদ রাসেল, বিশেষ প্রতিবেদক:

ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিশেষ করে ট্রেজারি বিলে বিনিয়োগে ঝুঁকি শূন্য বলে জানিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক।

এর কারণ হিসেবে তিনি বলেন, এটার দায়িত্ব সরকারের। এছাড়া হাই লেভেলের যে করপোরেট বন্ডগুলো রয়েছে সেগুলোতেও রিস্কের পরিমাণ কম।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং রয়্যাল ক্যাপিটালের যৌথ উদ্যোগে ‘ইনভেস্টিং বেসিকস অব ফিক্সড ইনকাম সিকিউরিটিজ’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

পল্টনের আলরাজি কমপ্লেক্সে সিএমজেএফের অডিটোরিয়ামে কর্মশালাটি হয়। সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সভাপতি গোলাম সামদানী ভূঁইয়া।

বিশেষ অতিথি ছিলেন রয়্যাল ক্যাপিটালের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মামুনুর রশিদ। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন রয়্যাল ক্যাপিটালের হেড অব রিসার্চ আকরামুল আলম।

মোহাম্মদ তারেক বলেন, সব মানুষের রিস্ক নেওয়ার ক্ষমতা সমান নয়। কেউ কেউ বেশি রিস্ক নিতে পারেন আবার কেউ কম। তাই সব বিনিয়োগকারী এক নয়। এ জায়গা থেকে ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন। কারণ এতে রিস্ক তুলনামূলক কম।

তিনি বলেন, আমাদের বন্ড মার্কেট মোটামুটি সূচনা হয়ে গেছে এবং গ্রাজুয়ালি আরও নতুন নতুন প্রোডাক্ট আসছে। এই মুহূর্তে তিনটি এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালুর প্রক্রিয়ায় রয়েছে। ইটিএফ এমন একটি প্রোডাক্ট মোর লাইক এ মিউচুয়াল ফান্ড। এছাড়া বাজারে সুকুক বন্ড এসেছে, ট্রেজারি বিলটা বেশ ভালো করছে, কারণ সরকারের ফাইন্যান্সিং নিডটা বেশি আছে। ট্রেজারি বিলে বেশ ভালো ইনভেস্টমেন্ট অপরচুনিটিও তৈরি হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button