খেলা

এবারও ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হলান্ডকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি পেলেন লিওনেল মেসি। এতে সব মিলিয়ে অষ্টমবারের মতো ফিফার বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি পেলেন ৩৬ বছর বয়সী এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
সোমবার (১৫ জানুয়ারি) রাতে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে মেসির নাম ঘোষণা করা হয়।
এদিকে ২০২২ সালের বিশ্বকাপ পারফরম্যান্সের কারণে গতবারের বর্ষসেরা পুরস্কারটি উঠেছিল লিওনেল মেসির হাতে। পুরস্কারের জন্য বিবেচিত সময়ে মেসি ৩২ ম্যাচে করেছেন ২৪ গোল।
বছরের শুরুতেই বর্ষসেরা পুরস্কার উঠছে মেসি, এমবাপ্পে অথবা হলান্ডের মধ্যে কারও একজনের হাতে। ফিফা দ্য বেস্টের জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে।
শুরুতে ফিফা দ্য বেস্ট হওয়ার দৌড়ে ১২ জন থাকলেও, এখন তা নেমে এসেছে তিন জনে। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের দেয়া ভোটে এই তিন জনকে বেছে নেয়া হয়েছে।
ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা দিয়ে থাকে ‘দ্য বেস্ট’ এর পুরস্কার। ফিফা-নাইট নামেও পরিচিত এই অনুষ্ঠানটি। ফিফার অ্যাওয়ার্ড চালু হয় ১৯৯১ সালে। সেসময় পুরস্কারটি দেয়া হতো ‘ফিফা বর্ষসেরা খেলোয়াড়’ নামে। যা চলে ২০০৯ সাল পর্যন্ত।
এরপর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পুরস্কারটি দেয়া হয় ‘ফিফা-ব্যালন ডি’অর’ নামে। সবশেষ ২০১৬ সাল থেকে হয়ে আসছে ‘দ্য বেস্ট’।
সবচেয়ে বেশি ‘ফিফা দ্য বেস্ট’ জিতেছেন যারা
লিওনেল মেসি- (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫, ২০১৯, ২০২২ এবং ২০২৩)
ক্রিস্টিয়ানো রোনালদো- (২০০৮, ২০১৩, ২০১৪, ২০১৬ এবং ২০১৭)
রোনালদো- (১৯৯৬, ১৯৯৭ এবং ২০০২)
রোনালদিনহো- (২০০৪ এবং ২০০৫)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button