জাতীয়

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে আবারও নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিনপিং ও প্রধানমন্ত্রী লি চ্যাং। গতকাল বৃহস্পতিবার তাঁরা এই শুভেচ্ছাবার্তা পাঠান, যা বাংলাদেশের চীনা দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

চিঠিতে সি চিনপিং আরও উল্লেখ করেছেন, চীন ও বাংলাদেশ মূল স্বার্থের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলোতে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে এবং যৌথভাবে প্রতিটি দেশের উন্নয়ন ও পুনরুজ্জীবনের কাজ করে, যা দুই দেশের জনগণের জন্য বাস্তব সুবিধা বয়ে আনে।

এ সময় চীনা প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন, গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি যে গুরুত্বপূর্ণ ঐকমত্যে পৌঁছেছিলেন, তা বাস্তবায়নের জন্য চীন ও বাংলাদেশ যৌথ প্রচেষ্টা চালাবে, রাজনৈতিক পারস্পরিক আস্থা বাড়াবে, ঐতিহ্যগত বন্ধুত্বকে আরও উন্নীত করবে, উন্নয়ন কৌশলগুলো আরও সমন্বিত ও প্রচার করবে। উচ্চ মানের বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা এগিয়ে নেবে, যাতে চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে নতুন উচ্চতায় উন্নীত করা যায়।

এদিকে, একই দিনে চীনের প্রধানমন্ত্রী লি চ্যাংও শেখ হাসিনাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন। বার্তায় লি চ্যাং বলেন, চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী এবং দুই দেশের ঘনিষ্ঠ সহযোগিতার দীর্ঘস্থায়ী বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান এবং দুই দেশে পরস্পরের উন্নয়নে অংশীদার।

লি চ্যাং আরও বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে চীন ও বাংলাদেশ রাজনৈতিক পারস্পরিক বিশ্বাসকে গভীর করেছে এবং বেল্ট অ্যান্ড রোড সহযোগিতায় ফলপ্রসূ ফলাফল অর্জন করেছে। লি জানিয়েছেন, তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক উপকারী সহযোগিতার উন্নয়নে, চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে আরও উন্নয়নে কাজ করতে প্রস্তুত, যাতে দুই দেশ ও দুই দেশের জনগণ আরও ভালোভাবে লাভবান হয়।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর শেখ হাসিনাকে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button