জাতীয়

নতুন মন্ত্রিসভায় ৪ নারী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নতুন মন্ত্রিসভায় দায়িত্ব পাওয়া ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী শপথগ্রহণ করেছেন।

তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করানো হয়।

নতুন সরকারের এ মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ চার নারী শপথবাক্য পাঠ করেছেন।

নতুন মন্ত্রিসভায় ২৫ মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। ২৫ জন মন্ত্রীর মধ্যে রয়েছেন দুইজন নারী। একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আরেকজন দীপু মনি।

শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। আর আওয়ামী লীগ সরকারের চতুর্থ মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন দীপু মনি। এর আগে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

এ ছাড়া প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন দুই নারী সংসদ সদস্য। তাদের একজন হলেন রুমানা আলী। অন্যজন সিমিন হোসেন রিমি।

রুমানা আলী গাজীপুর-৩ আসনে নৌকা প্রতীকে ২৪ হাজার ৫২২ ভোট বেশি পেয়ে জয়ী হয়েছেন। তিনি মোট ১ লাখ ২৬ হাজার ১৯৬ ভোট পেয়েছেন।

সিমিন হোসেন রিমি গাজীপুর-৪ আসন থেকে নৌকা প্রতীকে ৮৯ হাজার ৭২৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আলম আহমেদ ৪৪ হাজার ৪৫ ভোট পেয়েছেন। সিমিন এই আসনে আগেকার সংসদ সদস্য তানজিম আহমদ সোহেল তাজের বড় বোন। সিমিন ও সোহেল তাজের বাবা বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ।

গত ৭ জানুয়ারি ২৯৯ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬১টি এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসন পেয়েছে। একটি আসনে জয় পেয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button