জাতীয়

ভোট পরিস্থিতি দেখতে কেন্দ্রে কেন্দ্রে কমনওয়েলথ পর্যবেক্ষক দল

নাজনীন লাকী, সিনিয়র রিপোর্টার :  রোববার ভোটের দিন পরিস্থিতি দেখতে সকালেই ভোটকেন্দ্রে হাজির হন কমনওয়েলথ পর্যবেক্ষক দল। তাদের দেখে ভোটাররা ‘শুভসকাল’ বলে স্বাগত জানান। পর্যবেক্ষকরাও সেই স্বাগত বার্তায় সাড়া দেন।

দ্বাদশ জাতীয় সংসদের ভোটের পরিস্থিতি দেখতে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করছেন বিদেশি পর্যবেক্ষকরা। রোববার (৭ জানুয়ারি) সকালে ভোটগ্রহণ শুরুর পর রাজধানীর ভিকারুননিসা নূন কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন চীন, মরিশাস ও উজবেকিস্তানের পাঁচ পর্যবেক্ষক।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্র, নরওয়ে ও অস্ট্রেলিয়ার তিন জনের একটি দল। ফিলিস্তিনের সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখে দেশটির পর্যবেক্ষক দল।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ১৮৬ জন পর্যবেক্ষক ও সাংবাদিককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মধ্যে ১২৭ জন পর্যবেক্ষক আর ৫৯ জন বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মী।

৩৪ দেশের এসব বিদেশি পর্যবেক্ষকের পাশাপাশি ওআইসি, সার্ক, ফেমবোসা ও কমনওয়েলথের মতো সংস্থাগুলোও নির্বাচন পর্যবেক্ষণে নিজেদের প্রতিনিধি পাঠিয়েছে। ইসির অনুমোদন পাওয়া তালিকায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান, ভারত, পোল্যান্ড, ফিলিস্তিন, বেলজিয়াম, পর্তুগাল, নেদারল্যান্ডস, জর্ডান, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটানের নাগরিক রয়েছেন। এবার ৭৬ জন বিদেশি সাংবাদিক নির্বাচনের দিন সংবাদ সংগ্রহের জন্য মাঠে থাকবেন।
বিদেশি পর্যবেক্ষকরা আগামীকাল বিকেল ৫ টায় রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁ হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে তাদের নির্বাচনী পর্যবেক্ষন তুলে ধরবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button