আন্তর্জাতিক

জাপানে ভূমিকম্পে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

জাপানে শক্তিশালী ভূমিকম্পে অর্ধশতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে শোকবার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকবার্তায় শেখ হাসিনা বলেন, সাম্প্রতিক বিধ্বংসী ও শক্তিশালী ভূমিকম্প মোকাবিলায় জাপানের প্রয়োজনে বাংলাদেশ ইশিকাওয়া প্রিফেকচার এবং জাপান সাগর উপকূলের নিকটবর্তী অঞ্চলগুলোকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, বিধ্বংসী ভূমিকম্পের খবর শুনে আমি গভীরভাবে মর্মাহত। আমি বুঝতে পেরেছি সেখানে আরও ভূমিকম্প, আফটারশক এবং সুনামির ঝুঁকি রয়েছে।

ভূমিকম্পে নিহত এবং আহতদের জন্য গভীর সমবেদনা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে আমি এই কঠিন সময়ে জাপানের জনগণের সঙ্গে আমাদের সংহতি ও বন্ধুত্ব প্রকাশ করছি।

প্রধানমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ ও জাপান উভয়ই প্রাকৃতিক দুর্যোগপ্রবণ। আমাদের জনগণ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সহনশীল এবং এই ধরনের সংকটে সবসময় একে অপরের পাশে দাঁড়িয়েছে। আমি বিশ্বাস করি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নেতৃত্বে জাপানও দ্রুত এই সংকট মোকাবিলা করতে সক্ষম হবে।

সোমবার (১ জানুয়ারি) জাপানের প্রধান দ্বীপ হোনশুতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের জেরে দেশটিতে সুনামিও আঘাত হানে। ভূমিকম্পের ১০ মিনিটের মধ্যে ইশিকাওয়ার ওয়াজিমা শহরে ১.২ মিটার (প্রায় ৪ ফুট) উচ্চতার ঢেউ আঘাত হানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button