আন্তর্জাতিক

গাজার ৭০ শতাংশ বাড়িঘর ধ্বংসস্তূপ

গত তিন মাস ধরে দখলদার ইসরায়েলি বাহিনীর নির্বিচার বোমা হামলায় ফিলিস্তিনের গাজায় প্রায় ৭০ শতাংশ বাড়িঘর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রবিবার (৩১ ডিসেম্বর) কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, আধুনিক ইতিহাসে সবচেয়ে ধ্বংসাত্মক হামলা হিসেবে বিবেচিত অবরুদ্ধ উপত্যকার দুই শতাধিক ঐতিহ্য ও প্রত্নতাত্ত্বিক স্থানকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে। ইসরায়েলি বাহিনীর বর্বরতায় গাজায় ৪ লাখ ৩৯ হাজার বাড়ির মধ্যে প্রায় তিন লাখই ধ্বংস হয়ে গেছে।
আকাশ থেকে বোমা হামলার ইতিহাস নিয়ে কাজ করা শিকাগো বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানী রবার্ট পেপ বলেন, ‘গাজা’ শব্দটি ইতিহাসে জার্মানির ড্রেসডেন এবং বোমাবর্ষণ করা অন্যান্য বিখ্যাত শহরের সঙ্গে নাম লেখাতে চলেছে। গাজা ইতিহাসের সবচেয়ে তীব্র বেসামরিক অত্যাচার করা অভিযানগুলোর একটি।
প্রায় দুই মাসে গাজায় বোমা হামলা ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে সিরিয়ার আলেপ্পো, ইউক্রেনের মারিউপোল বা দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির মিত্রবাহিনীর বোমা হামলার চেয়েও বেশি ধ্বংসযজ্ঞ করেছে।
রবার্ট পেপ বলেন, আইএসআইএস গোষ্ঠীর বিরুদ্ধে তিন বছরের অভিযানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের চেয়েও উপত্যকায় বেশি বেসামরিক লোককে হত্যা করা হয়েছে। ১৯৪২ থেকে ১৯৪৫ সালের মধ্যে মিত্ররা জার্মানির ৫১টি শহরে আক্রমণ করে প্রায় ৪০-৫০ শতাংশ ধ্বংস করেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button